চাবি হারিয়েছেন? দেশলাই কাঠি দিয়েই খুলে ফেলুন চটজলদি

|

ছবি: সংগৃহীত।

তালার চাবি হারানোর ঘটনা আমাদের প্রত্যেকের জীবনেই ঘটে। চাবি হারালে সাথে সাথেই ছুটতে হয় কোনো পেশাদারের কাছে। কিন্তু একটি পথ আছে, যার মাধ্যমে তাৎক্ষণিকভাবেই খোলা সম্ভব চাবিহীন তালা। তালা খোলার এই পন্থার কথা জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা।

এরজন্য প্রথমেই নিতে হবে কিছু দেশলাই কাঠি। কাঠিগুলোর ডগা থেকে বারুদ ছাড়িয়ে নিতে হবে। তবে মনে রাখবেন, বারুদ সমেত একটি কাঠি রেখে দেবেন। সেটি পরে কাজে লাগবে।

সব কাঠির ডগা থেকে বারুদ ছাড়িয়ে নেয়া পরে, সব বারুদ একসাথে একটি কাগজের মধ্যে রাখতে হবে। কাগজ থেকে সেই বারুদ আস্তে আস্তে তালার ছিদ্রের মধ্যে ঢেলে দিতে হবে।

এ বার চাবি ঢোকানোর ওই ছিদ্রের মধ্যে আস্ত দেশলাই কাঠিটি ঢুকিয়ে দিতে হবে। মনে রাখতে হবে, দেশলাই কাঠির বারুদের অংশটি থাকবে বাইরের দিকে। এর পরে গোটা দেশলাই কাঠিটির বারুদে আগুন দিতে হবে। বারুদ জ্বলে যাওয়ার পরে আগুন আস্তে আস্তে কাঠির নীচের দিকে ছড়িয়ে পড়বে। এবং শেষে গিয়ে আগুনটি তালার ভিতরে সেই জায়গায় পৌঁছবে, যেখানে গুঁড়া বারুদ রয়েছে।

এই সময়ে তালা থেকে নিরাপদ দূরত্বে থাকাই ভাল। কারণ হাল্কা বিস্ফোরণ হতে পারে তালার মধ্যে। এই বিস্ফোরণের পরে তালা খুলে যাবে। তবে এই ভাবে ছোটখাটো তালাই খোলা সম্ভব। বড় তালা খোলার জন্য পেশাদার কারও সাহায্য নিতেই হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply