ঘন ঘন প্রস্রাবের সমস্যা? কফিসহ আর যা যা বাদ দেবেন

|

ছবি: সংগৃহীত।

অনেকেই ঘন ঘন প্রস্রাবের সমস্যায় ভোগেন। এর প্রধান কারণ হলো মূত্রাশয়ের পেশির সমস্যা। যাদের মূত্রাশয়ের পেশি তুলনামূলক দুর্বল হয়, তাদের ঘন ঘন প্রস্রাব পেতে থাকে। বাড়ি থেকে বেরোনোর আগে শৌচালয়ে যাওয়ার প্রবণতা থাকে। বাড়ি থেকে বেরিয়েও আবার তলপেটে চাপ পড়তে থাকে।

এই সমস্যা দীর্ঘ দিন চলতে থাকলে চিকিৎসকের পরামর্শ নিতেই হবে। তবে স্বাস্থ্য বিষয়ক ব্লগ ওয়েবসাইট ইউরোলজি স্পেশালিস্টের একটি প্রতিবেদন বলছে, কিছু কিছু খাবার বা পানীয় আছে, যা বাদ দিলে এই সমস্যা কিছুটা কমতে পারে। সেগুলো হলো-

সোডাযুক্ত খাবার: যদি মূত্রাশয়ের পেশি দুর্বল হয়, তা হলে সোডাযুক্ত পানীয় পান একেবারেই উচিৎ নয়। ঠাণ্ডা পানীয় বা লেমনেডে থাকা দ্রবীভূত কার্বন-ডাই-অক্সাইড মূত্রাশয়ে চাপ দেয়। ফলে সমস্যা বাড়ে।

কফি: যাদের মূত্রাশয়ের পেশি দুর্বল তারা কফি জাতীয় পানীয় এড়িয়ে চলুন। কারণ কফিতে ক্যাফেইন জাতীয় উপাদান থাকে। সেটি মূত্রাশয়ের পেশির উপর চাপ দেয়। ফলে এই সমস্যা বাড়তে থাকে।

চিনি না কি কৃত্রিম চিনি: অনেকেই চিনির বদলে কৃত্রিম চিনি খান। কিন্তু গবেষণা বলছে, কৃত্রিম চিনি বা সুইটনারে এমন কিছু উপাদান থাকে, যেগুলি মূত্রের পরিমাণ বাড়িয়ে দেয়। ফলে মূত্রাশয়ের পেশিতে চাপ পড়ে। এই জাতীয় উপাদান এড়িয়ে চললেই ভাল।

মদ্যপান: মদ জাতীয় পানীয় শরীর শুকিয়ে দেয়। শরীরে জমা পানি এগুলো বার করে দেয়। ফলে প্রচুর মূত্র তৈরি হতে থাকে। যাদের ঘন ঘন প্রস্রাব পায়, তাদের মদ্যপান এড়িয়ে যাওয়াই ভাল।

মশলা: অতিরিক্ত মশলা দেয়া খাবারও এই সমস্যা বাড়িয়ে দেয়। ফলে এগুলিও এড়িয়ে যাওয়া উচিত।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply