৯ বিলিয়ন ডলারের সম্পদ হারালেন জুকারবার্গ

|

মার্ক জুকারবার্গের ফাঁড়া যেন কাটছেই না। শেষ ৪৮ ঘণ্টায় ৯ বিলিয়ন ডলার হারিয়েছেন এই টেক-জায়ান্ট। হারিয়েছেন বিশ্বের চতুর্থ শীর্ষ ধনীর স্থানও।

ব্লুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্স ও ফোর্বস জানাচ্ছে, শুক্রবারের পর থেকে জুকারবার্গ তার সম্পদ হারানো শুরু করেছেন। ফেসবুকের প্রতিষ্ঠাতা ও ৪০০ মিলিয়ন শেয়ারের মালিক এই ধনকুবেরের সম্পত্তি ৭৫ বিলিয়ন থেকে নেমে এসেছে ৬৬ বিলিয়নে।

গত সপ্তাহেও বিশ্বের চতুর্থ সম্পদশালী ব্যক্তি ছিলেন তিনি। এখন, তার অবস্থান ষষ্ঠ বা সপ্তম স্থানে চলে গেছেন বলেও জানাচ্ছে সংবাদ মাধ্যম দুটি।

অনেকে ভাবতে পারেন, এত বিশাল সম্পদশালী ব্যক্তির ৯ বিলিয়ন ডলার কমে গেলে এমন কী ক্ষতি হয়! কিন্তু তৃতীয় পক্ষের কাছে তথ্য শেয়ার করার অভিযোগ ওঠার পর জুকারবার্গ ও ফেসবুকের এই অর্থনৈতিক পতন বিশেষ বার্তাই দিচ্ছে।

অবশ্য, শেয়ারের দরপতনের আগে জুকারবার্গ ৫ মিলিয়ন শেয়ার বিক্রি করে দিয়েছেন। পরবর্তী ১৮ মাসে আরও ৩৫ থেকে ৭৫ মিলিয়ন শেয়ার বিক্রি করারও ঘোষণা দিয়েছেন তিনি। অবশ্য, এই ৭৫ মিলিয়ন শেয়ারের মূল্য আগের চেয়ে ১.৭ বিলিয়ন ডলার কমে গেছে।

জুকারবার্গ কেমন লস করেছেন তা বুঝানোর জন্য একটি তথ্যই যথেষ্ট। শীর্ষ ১৭০ বিলিয়নিয়ার বাদে বর্তমান বিশ্বের ১ হাজার বিলিয়নিয়ারের যে কারো মোট সম্পত্তির পরিমাণের চেয়ে বেশি সম্পদ এ ক’দিনে লস করেছেন তিনি। ফাঁড়া কাটানোর জন্য জুকারবার্গ এখন কী করেন সেটিই দেখার বিষয়।

যমুনা অনলাইন: টিএফ





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply