স্নায়ুযুদ্ধের যুগে ফিরে যাওয়া ঠিক হবে না: শি জিনপিং

|

করোনা মহামারি ও জলবায়ু পরিবর্তনের মতো বৈশ্বিক সমস্যা মোকাবেলায় বিশ্বশক্তি একজোট না হলে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় এলাকায় স্নায়ুযুদ্ধের সংঘাত ফিরে আসতে বলে হুঁশিয়ারি দিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং।

তাইওয়ান নিয়ে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে উত্তেজনা চলছে। তবে উত্তপ্ত পরিস্থিতির মধ্যেই জলবায়ু পরিবর্তন নিয়ে আচমকা ওয়াশিংটনের সঙ্গে একটি চুক্তি সই করেছে বেইজিং। চীনের প্রেসিডেন্ট বলেন, যেসব বিষয় সবার জন্য চ্যালেঞ্জ—সেগুলোকে সব দেশকে একজোট হয়ে মোকাবিলা করতে হবে।

এএফপির সংবাদ অনুযায়ী, বুধবার নিউজিল্যান্ড আয়োজিত এশিয়া প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশন (এপিইসি) সামিটের সাইড লাইন আলোচনায় ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন।

শুধু তা-ই নয়, ভূরাজনৈতিক স্বার্থের ভিত্তিতে ছোট জোট গঠনের প্রচেষ্টা ব্যর্থ হতে বাধ্য বলে মন্তব্য করেন শি জিনপিং। তিনি আরও বলেন, এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে স্নায়ুযুদ্ধের সময়ের দ্বন্দ্ব ও সংঘাত আবার ফিরিয়ে আনা উচিত নয়।

উল্লেখ্য, এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশন সম্মেলনের এবারের আয়োজক দেশ নিউজিল্যান্ড। সেখানে বিভিন্ন বিষয়ে বক্তব্যের পাশাপাশি কোভিড টিকার বণ্টনের মাধ্যমে বৈষম্য দূর করা এবং উন্নত বিশ্বের কাছে তা আরও সহলভ্য করার উপরও জোর দেন চীনের প্রেসিডেন্ট।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply