ভেঙে তিন টুকরো হচ্ছে তোশিবা কোম্পানি

|

ভালো নেই এককালের প্রতাপশালী ব্র্যান্ড তোশিবা। দুর্দিনে টিকে থাকতে আলাদা আলাদা ব্যবসায়ের দেখভালের জন্য নিজেদের কোম্পানিটিকে ভেঙে তিনটি পৃথক কোম্পানিতে রূপ দেবার সিদ্ধান্ত নিলো তারা।

তিনটি কোম্পানির মধ্যে একটি কোম্পানি দেখবে অবকাঠামো তথা শক্তি উৎপাদন এবং আরেকটি দেখবে বিভিন্ন ইলেকট্রনিক যন্ত্র নির্মাণ এবং সবশেষ কোম্পানিটি দেখবে সেমিকন্ডাক্টর তথা মাইক্রোচিপের অংশটি। তোশিবার সূত্রের বরাতে জাপানি সংবাদমাধ্যম আসাহি শিম্বুন বলছে, নভেম্বর ১২ নাগাদ এই পরিকল্পনা বাস্তবায়নের টেবিলে উঠতে পারে।

এদিকে এ সিদ্ধান্ত নিয়ে কোম্পানির মধ্যেই তৈরি হয়েছে কর্মী অসন্তোষ। তাদের শঙ্কা, এই ভাঙনের ফলে বড় কোনো কর্পোরেশন কর্তৃক অধিগ্রহণের সম্ভাবনা বেড়ে গেলো। ফলে ১৮৭৪ সাল থেকে তিলে তিলে দাঁড় করানো ব্র্যান্ডটিরও বিলুপ্তি ঘটতে পারে অচিরেই।

তাদের এই ভয় যে অমূলক নয়, তার প্রমাণও এসেছিল গত এপ্রিলে। একটি বেসরকারি প্রতিষ্ঠান দিয়ে বসে তোশিবা কিনে নেয়ার প্রস্তাব। অবশ্য পরে জানা যায় ওই প্রতিষ্ঠানের সঙ্গে তোশিবার প্রধান নির্বাহী নবুওয়াকি কুরুমাতানির সংযোগ রয়েছে। তুমুল বিতর্কের মধ্যে কুরুমাতানি এপ্রিল মাসে পদত্যাগ করেন। যদিও পদত্যাগের কারণ অন্যকিছু বলেই মন্তব্য তার।

তবে এরচেয়েও বেশি বিতর্কের জন্ম হয় জুনে। সেসময় বিদেশি বিনিয়োগের প্রভাব কমাতে জাপানের অর্থ মন্ত্রণালয়ের কাছে অনুরোধ করেছিল তোশিবা। এই খবর ফাঁস হবার পর তীব্র সমালোচনার মুখে পড়ে কোম্পানিটি। এই ঘটনা এবং ব্যবসায়িক ক্ষতির জের ধরে তোশিবার শেয়ারহোল্ডাররা চেয়ারম্যান ওসামু নাগায়ামাকে ক্ষমতাচ্যুত করার পক্ষে ভোট দেয়।

এরও আগে ২০১৭ সালের এপ্রিলে খবর আসে ইলেক্ট্রনিক সামগ্রীসহ টারবাইন এবং জেনারেটর প্রস্তুতকারক বিশ্বখ্যাত জাপানি প্রতিষ্ঠান তোশিবা করপোরেশন আর্থিক সংকটে দেউলিয়া হতে যাচ্ছে। তখন তোশিবা জানায়, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পে ব্যাপক পরিমাণ লোকসান দিচ্ছে তারা। ভর্তুকি দিতে গিয়ে তোশিবা করপোরেশন ২০১৬ সালে প্রথম তিন প্রান্তিকে বিপুল পরিমাণ লোকসান দিয়েছে। উল্লেখ্য, তোশিবার সমস্ত সম্পদের মিলিত অর্থের চেয়ে দেনার পরিমাণ ৩৪০ বিলিয়ন ইয়েন বেশি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply