ঢাবির হলে নির্যাতনের ঘটনায় প্রতিবাদ সমাবেশ

|

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মাস্টারদা সূর্যসেন হলের তৃতীয় বর্ষের দুই শিক্ষার্থীকে নির্যাতনের ঘটনায় দুই ছাত্রলীগকর্মী সিফাত উল্লাহ ও মাহমুদুর রহমান ওরফে অর্পণের বিচারের দাবি জানিয়ে সমাবেশ করেছে শিক্ষার্থীদের একটি অংশ।

আজ মঙ্গলবার (৯ নভেম্বর) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে এ দাবি জানায় তারা। মূলত ছাত্র অধিকার পরিষদ ‘ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীবৃন্দ’ ব্যানারে এই সমাবেশের আয়োজন করে।

সমাবেশে ছাত্র অধিকার পরিষদের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক আকরাম হোসেন অভিযোগ করেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ধীরে ধীরের একটিই কারাগারে পরিণত হচ্ছে। এখানে মতপ্রকাশের স্বাধীনতা নেই। শিক্ষার্থীরা সবসময় ভয়ের মধ্যে থাকে। ডাকসু কার্যকর না থাকায় নির্যাতনের এই পুরনো ঐতিহ্য আবার ফিরে আসছে। এসময় অবিলম্বে সিফাত ও অর্পনের বিচার দাবি করেন তিনি।

ছাত্র অধিকার পরিষদের বিশ্ববিদ্যালয় শাখার দপ্তর সম্পাদক সালেহউদ্দিন বলেন, শুধু সূর্যসেন হলই না ছাড়াও, ঢাবির অন্যান্য হলসহ বিভিন্ন ক্যাম্পাসেও এ ধরণের নির্যাতনের ঘটনা ঘটে। এসব নির্যাতন স্পষ্ট মানবাধিকার লঙ্ঘন। বিশ্ববিদ্যালয় প্রশাসনকে তাদের প্রতিশ্রুত গণরুম বন্ধ করার পদক্ষেপ গ্রহণ করতে হবে। নির্যাতনকারীদের বিচারের আওতায় আনতে হবে।

সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন স্বতন্ত্র জোটের কর্মী সাদিক মাহবুব ইসলাম ও ছাত্র অধিকার পরিষদের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সহসভাপতি আসিফ মাহমুদ।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply