পোশাক উৎপাদন খরচও বাড়াবে ডিজেলের দাম

|

এক রাতে ডিজেলের মূল্য ২৩ শতাংশ বৃদ্ধির সিদ্ধান্তে নড়েচড়ে উঠেছে গোটা দেশ। ডিজেলের মূল্যবৃদ্ধি অ্যাক্সেসরিজ থেকে পোশাক কারখানায় উৎপাদন খরচ বাড়াবে। অন্যান্য শিল্পের কাঁচামালসহ পণ্য আমদানি ও রফতানির ব্যয়ও বাড়বে বেশ। আর এতেই প্রতিযোগিতা সক্ষমতা হারানোর আশঙ্কা ব্যবসায়ীদের।

বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন, বিকেএমইএর সহ-সভাপতি আখতার হোসেন অর্পূব বলছেন, বাস-লঞ্চ ভাড়া বাড়িয়ে ঘরে ফিরেছেন পরিবহন মালিকরা। কিন্তু জ্বালানির মূল্যবৃদ্ধিতে পোশাকখাতে বাড়তি উৎপাদন খরচ কি দেবেন বিদেশি ক্রেতা-ব্র্যান্ড-বায়রারা?

শুধু পোশাক নয়, প্যাকেজিং ও অ্যাক্সেসরিজ শিল্প পণ্যের খরচও বাড়ছে। আর এতেই প্রতিযোগিতা সক্ষমতা হারানোর শঙ্কা প্রকাশ করছেন কসমো গ্রুপের নির্বাহী পরিচালক নাঈম হায়দার।

আমদানি-রফতানির সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে পরিবহন। তাই এক লাফে লিটারে ডিজেলের দাম ১৫ টাকা বৃদ্ধির সিদ্ধান্তে সব ধরনের ব্যবসায়ীরাই পড়বেন বিপাকে।

এমনকি কৃষকের ওপরও ডিজেলের মূল্যবৃদ্ধির প্রভাব পড়বে। কিন্তু এ খাত সংশ্লিষ্টরা সংগঠিত না হওয়ায় কৃষি ও কৃষকের ওপর খরচ বৃদ্ধির চাপ বরাবরের মতোই আগোচরে থেকে যাবে।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply