সাজা কমলো রাবাদার, খেলছেন কেপটাউন টেস্টে

|

মাঠে অসদাচরণের দায়ে দক্ষিণ আফ্রিকার পেইসার কাগিসো রাবাদার সাজা কমিয়ে দিলো আইসিসি। প্রত্যাহার করে নেয়া হয়েছে, তার ওপর আরোপিত ২ টেস্টের নিষেধাজ্ঞা। ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থাটির আপিল কমিশনার মাইকেল হেরোন আজ এই আদেশ দেন। এর ফলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কেপটাউন টেস্টে রাবাদার খেলতে আর কোন বাধা রইলো না।

দ্বিতীয় টেস্টে অজি অধিনায়ক স্টিভেন স্মিথের গায়ে হাত দেয়ার অপরাধে তাকে দুই ম্যাচ নিষিদ্ধ করা হয়েছিলো। সোমবার এ সাজার বিরুদ্ধে রাবাদার আপিলের শুনানি হয়। শুনানি শেষে আদেশ দেয়ার সময় মাইকেল হেরন বলেন, আইসিসির আচরণবিধিতে ‘অসঙ্গত ও ইচ্ছাকৃত’ আচরণের যে সংজ্ঞা আছে, তার সাথে স্মিথের গায়ে রাবাদার হাত তোলার অভিযোগটা সংগতিপূর্ণ নয়। তাই ২.২.৭ ধারার আওতায় আনা অভিযোগ থেকে রাবাদাকে রেহাই দিচ্ছি। তবে তার আচরণ কোনভাবেই গ্রহণযোগ্য নয়। তিনি প্রতিপক্ষের খেলোয়াড়কে অসম্মান করেছেন। আউট হয়ে যাওয়া ব্যাটসম্যানকে কোনভাবেই হেয় করা সুযোগ নেই।

ভিডিও কনফারেন্সে প্রায় সাড়ে ৬ ঘন্টা ধরে চলা শুনানির পর রাবাদার অপরাধ লেভেল-২ থেকে নামিয়ে লেভেল-১ হিসেবে চিহ্নিত করা হয়। যার সাজা হিসেবে রাবাদার ম্যাচ ফি’র ২৫ শতাংশ জরিমান হিসেবে কাটা যাবে। ডিমেরিট পয়েন্টও কমিয়ে ৩ থেকে ১ করা হয়েছে। ডিমেরিট পয়েন্ট কমে যাওয়ায় নিষিধাজ্ঞা ফাঁড়া থেকে রক্ষা পেয়েছেন রাবাদা।

রাবাদার ডিমেরিট পয়েন্টের সংখ্যা এখন ৭। পোর্ট এলিজাবেথ টেস্ট শুরুর আগে যা ছিলো ৫। স্মিথকে আউট করার পর অসংযত আচরণের কারণে ১ পয়েন্ট আর আর দ্বিতীয় ইনিংসে ডেভিড ওয়ার্নারের সাথে বাজে ব্যবহারের জন্য ১ ডিমেরিট পয়েন্ট পেয়েছেন তিনি।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply