স্কটল্যান্ডকে একশ রানও করতে দিলো না ভারত

|

ছবি: সংগৃহীত

গ্রুপ-২ এর গুরুত্বপূর্ণ ম্যাচে স্কটল্যান্ডকে ৮৫ রানেই অলআউট করে দিয়েছে ভারত। ইনিংসের শুরু থেকেই ভারতীয় বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে সুবিধা করতে পারেনি স্কটিশ ব্যাটাররা।

দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে টসে হেরে ব্যাটিং করতে নামে স্কটল্যান্ড। ওপেনার কাইল কোয়েজার ও জর্জ মুনসি প্রথম ওভারে ভালোভাবেই সামাল দিয়েছেন জসপ্রীত বুমরাহকে। প্রথম ওভারের তৃতীয় বলে এক রান নিয়ে দলের হয়ে রানের খাতা খোলেন মুনসি। শেষ বলে হাঁকান ছক্কাও। কিন্তু বেশিক্ষণ তাদের জুটি স্থায়ী হতে দেয়নি বুমরাহ। ২.৩ ওভারে কোয়েটজারকে বোল্ড করেন জসপ্রীত বুমরাহ। ৭ বলে ১ রান করে মাঠ ছাড়েন এই স্কটিশ ওপেনার। এরপর আশ্বিনের ওভারে রীতিমতো তাণ্ডব চালায় মুনসি। আশ্বিনের প্রথম ওভারের শেষ তিন বলে তিন চারে ১২ রান তুলে নেয় এই ব্যাটার। শেষমেশ শামির বলে ক্যাচ তুলে প্যাভিলিয়নে ফেরার আগে করেন ১৯ বলে ২৪ রান।

মুনিস ফিরে যাওয়ার পরই শুরু হয় জাদেজার ঘূর্ণি। এক ওভারেই সাজঘরে ফেরান ব্যারিংটন ও ক্রসকে। ২৯ রানে ৪ উইকেট হারিয়ে দিশেহারা অবস্থা হয় স্কটিশদের। এরপর মাইকেল লিস্ক ও ম্যাকলয়েড কিছুক্ষণ লড়াই চালিয়ে গেলেও ৫৮ রানের মাথায় ১২ বলে ২১ রান করে প্যাভিলিয়নে ফিরেন লিস্ক। দলীয় ৬৩ রানের মাথায় আবারও উইকেট হারায় স্কটল্যান্ড। এবার অশ্বিনের শিকার হয়ে সাজঘরে ফিরেন গ্রেভস। শেষদিকে ১৬তম ওভারে পরপর তিন বলে তিন উইকেট হারিয়ে স্বল্প পুঁজিতেই অলআউটের দিকে এগিয়ে যায় স্কটল্যান্ড। এরপরের ওভারেই বুমরাহ’র ওয়াটের উইকেট তুলে নিলে ৮৫ রানেই থামে স্কটল্যান্ডের ইনিংস।

ভারতের হয়ে শামি ও জাদেজা তিনটি করে উইকেট তুলে নেয়। এছাড়া বুমরাহ ২টি ও আশ্বিন নিয়েছেন একটি উইকেট, বাকি একটি রানআউট।

সেমিফাইনালে যেতে হলে ৮৬ রানের লক্ষ্য বড় ব্যবধানে জিততে হবে ভারতকে। শুধু তাই নয়, সেমিফাইনালের টিকিট হাতে পাওয়ার জন্য ভারতকে তাকিয়ে থাকতে হচ্ছে নিউজিল্যান্ডের দিকে। আফগানিস্তানের বিপক্ষে কিউইরা না হারলে ভারতের পক্ষে শেষ চারের টিকিট হাতে পাওয়া সম্ভব নয়। তবে শেষ দিন পর্যন্ত সম্ভাবনা ধরে রাখতে ভারতকে সুপার লিগের শেষ ২টি ম্যাচে জিততেই হবে। যদিও শুধু জিততে হবে বলা ভুল, বরং বড় ব্যবধানে জিতে নেট রানরেট বাড়িয়ে নিতে হবে।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply