ভারতে বিচারাধীন এক বন্দির শরীরে ছুরি দিয়ে লেখা হলো ‘আতঙ্কবাদী’

|

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত।

ভারতে বিচারাধীন এক বন্দিকে মারধর করে ব্যাপক নির্যাতনের অভিযোগ উঠেছে। দেশটির পাঞ্জাবের বরনালা জেলার একটি জেলে কারাবন্দি করমজিৎ সিংহ (২৮) নামের এক বন্দির পিঠে ছুরি দিয়ে ‘আতঙ্কবাদী’ লিখে দেয়ার অভিযোগ পাওয়া গেছে। তবে জেল কর্তৃপক্ষ এরই মধ্যে অস্বীকার করেছে সব অভিযোগ। খবর আনন্দবাজার পত্রিকার।

ওই বন্দি মূলত হত্যা ও মাদক পাচার মামলার আসামি। পাঞ্জাবের মানসা আদালতে তার মামলা এখনও বিচারাধীন। এরই মধ্যে একবার জেল থেকে পালানোরও চেষ্টা করে সে। তবে এবারে জেলে অত্যাচারের বিরুদ্ধে মুখ খুলেছে করমজিৎ।

শুধু করমজিৎ নয়। জানা গেছে, পাঞ্জাবের ওই জেলে অন্যান্য বন্দিদের অবস্থাও বেশ শোচনীয়। বন্দিদের ওপর কোনো ধরনের খেয়াল রাখে না কারা কর্তৃপক্ষ। হেপাটাইসিস বা এইডসে আক্রান্ত রোগীদের অন্যান্য সাধারণ বন্দিদের সাথে রাখা হয়েছে বলে দাবি তার। গত মঙ্গলবার (২ নভেম্বর) আদালতে এ অভিযোগ তুললে করমজিতের ওপর আরও বেড়ে যায় অত্যাচারের মাত্রা।

এ দিকে, জেল সুপারিনটেন্ডেন্ট বলবীর সিংহ জানিয়েছেন, করমজিতের অভিযোগ ভুয়া। এর আগেও সে এই ধরনের মিথ্যা অভিযোগ জানিয়েছিল। সাংবাদিকদের বলবীর বলেন, করমজিতের বিরুদ্ধে খুন ও মাদক পাচারসহ ১১টি মামলা চলছে। একবার জেল ভেঙে পালানোরও চেষ্টা করেছিল সে।

তবে পঞ্জাবের উপমুখ্যমন্ত্রী এরই মধ্যে এ বিষয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন। নির্দেশ দেয়া হয়েছে করমজিতের ডাক্তারি পরীক্ষারও।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply