বিশ্বকাপ ব্যর্থতায় যাদের দিকে আঙ্গুল তুললেন মাশরাফী

|

ফাইল ছবি।

দয়া করে কেউ পার্সোনালি নিবেন না আশা করি। নিজ ফেসবুক ওয়ালে দীর্ঘ এক স্ট্যাটাসের শেষটা এভাবেই করেছেন সাবেক অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা। বিশ্বকাপের ব্যর্থতায় কাউকে বলির পাঠা না বানিয়ে সঠিক প্রক্রিয়ায় থাকার আহ্বান জানিয়েছেন তিনি। মাহমুদউল্লাহকে অধিনায়কত্ব থেকে সরিয়ে দিলে তা লোক দেখানো হবে বলেও আশঙ্কা করেছেন তিনি। তবে বিশ্বকাপে এমন পারফরমেন্সের পর ক্রিকেটারদের দায় এড়ানোর কোনো সুযোগ নেই বলে মন্তব্য করেছেন তিনি।

হতাশার কালো বিষে ছেয়ে যাওয়া একটি বিশ্বকাপ। যেখান থেকে কাঙ্ক্ষিত একটি জয় নিয়েও ফেরা হলো না টাইগারদের। খারাপ পারফরমেন্সের পাশাপাশি ক্রিকেটারদের সমালোচিত কিছু কথা সমর্থকদের মনের দাগটা বাড়িয়েছে বহুগুন।

সেই ক্রিকেটারদের পাশেই দাঁড়িয়েছেন সাবেক অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা। তবে জানিয়ে দিয়েছেন বিশ্বকাপের এই ব্যর্থতার দায় কোনোভাবেই এড়াতে পারবে না ক্রিকেটাররা।

ফেসবুক পোস্টের শুরুতে তিনি লিখেছেন, প্রথমেই বলে নেই, ক্রিকেটারদের দায় কোনোভাবেই এড়ানোর উপায় নেই। বিশেষ করে, যেভাবে আমরা হেরেছি। এত বাজে খেলার পর ক্রিকেটারদের পাশে দাঁড়ানো কঠিন। আমি বিশ্বাস করি, ওরা হয়তো খুব দ্রুত ঘুরে দাঁড়াবে। ঠিক এই মুহূর্তে ক্রিকেটারদের উচিত ধৈর্য ধরা ও সঠিক প্রক্রিয়ার মধ্যে থাকা। কোনো সমালোচনার জবাব দেয়া উচিত নয়।

ক্রিকেটারদের পাশে দাঁড়িয়েই শেষ করেননি ম্যাশ। আশাঙ্কা প্রকাশ করেছেন ক্রিকেটারদের ওপর দায় চাপানোর।

তিনি লিখেছেন, আগের অভিজ্ঞতা থেকে এবারও বলে দেয়া যায়, এখন সামনে কী হবে। হয়তো কাউকে বাদ দেয়া হবে, কারও ওপর অদৃশ্য রাগ ঝাড়া হবে, রিয়াদকে অধিনায়কত্ব থেকে সরিয়ে দায় এড়ানোর চেষ্টা করা হবে। সমর্থকরা যে ক্রিকেটারকে পছন্দ করছে না, তার ওপর ঝাল মিটিয়ে সমর্থকদের শান্ত করা হবে।

বোর্ড কর্মকর্তাদের দায় না এড়ানোর আহ্বান জানিয়ে এবং সমর্থকদেরও আবেগে না ভাসার অনুরোধ জানিয়ে মাশরাফী লেখেন, খারাপ হওয়ার প্রথম দায় অবশ্যই ক্রিকেটারদের। এরপর আর কি কারও দায় নেই? শুধু ক্রিকেটারদের ঘাড়ে চাপিয়ে যদি শেষ করেন, তাহলে মনে রাখবেন, আরও খারাপ সময় অপেক্ষা করছে। আগেও দেখেছি , এসব করে একেকটা পক্ষ দাঁড় করানো হয় এবং বোঝানোর চেষ্টা করা হয়, সামনের বিশ্বকাপে সব ঠিক হয়ে যাবে। আমরাও ভাই আবেগি মানুষ, এসব দেখে সব ভুলে আশা নিয়ে সামনে তাকিয়ে থাকবো।

এদের দিয়ে চলবে না বলে বাদ যারা দিতে চান তাদের উদ্দেশে মাশরাফী বলেন, নতুনদের অবশ্যই সুযোগ দিতে হবে, তবে তাদের সঠিকভাবে তৈরি করে।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply