ইরানে তেল চুরি করতে গিয়ে ধরা খেলো যুক্তরাষ্ট্র

|

ছবি: সংগৃহীত।

ওমান সাগরে একটি ট্যাংকারের তেল চুরির মার্কিন প্রচেষ্টা রুখে দিয়েছে ইরান। এ ঘটনার বিস্তারিত ভিডিও ফুটেজ প্রকাশ করেছে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি)। বুধবার (৩ নভেম্বর) এ ভিডিও প্রকাশ করা হয়।

ইরানের গণমাধ্যম প্রেস টিভির প্রতিবেদনে জানা যায়, গতমাসে মার্কিন সেনারা ইরানের এ তেল ট্যাংকার চুরি করে নিয়ে যাওয়ার চেষ্টা করে। আইআরজিসির কমান্ডোরা অভিযান চালিয়ে সে প্রচেষ্টা প্রতিহত করে। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে দাবি করা হয়, ওমান সাগরে মার্কিন সেনারা ইরানের তেলবাহী ট্যাংকার আটক করে এর তেল অন্য একটি ট্যাংকারে করে নিয়ে যাওয়ার চেষ্টা করে। এ সময় আইআরজিসির কমান্ডোরা হেলিবোর্নের সাহায্যে দ্বিতীয় ট্যাংকারে অবতরণ করেন এবং এটির নিয়ন্ত্রণ গ্রহণ করে ইরান উপকূলের দিকে নিয়ে আসেন।

ঘটনাস্থলে একটি মার্কিন ডেস্ট্রয়ারটি আইআরজিসির কার্যক্রমে বাধা দেয়ার চেষ্টা করে। কিন্তু দীর্ঘ ছয় ঘণ্টা ইরানের কমান্ডোদের মুখোমুখি অবস্থানে থাকার পর ঘটনাস্থল ত্যাগ করে। পরে আইআরজিসির যোদ্ধারা তেলবাহী ট্যাংকারটি ইরানের পানিসীমায় নিয়ে আসেন। উপসাগরে মার্কিন সেনাদের উপস্থিতি নিয়ে ইরান বারবার যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছে। যুক্তরাষ্ট্রের তৎপরতা রোধে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর সদস্যরা সাগরে টহল বাড়িয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply