আবেগী হয়ে সমালোচনার জবাব দিয়েছি: মাহমুদউল্লাহ

|

অধিনায়কত্ব এবং সমালোচনার জবাব নিয়ে বললেন মাহমুদউল্লাহ।

সমালোচনার জবাবে ওমান সংবাদ সম্মেলনে বলা কথাগুলো বলেছিলেন আবেগী হয়ে, আজ অস্ট্রেলিয়া ম্যাচের পর আইসিসির সংবাদ সম্মেলনে এ কথা বললেন মাহমুদউল্লাহ। তিনি বলেন, সমালোচনা সব সময়ই হবে, আমি কখনোই বলিনি যে সমালোচনা হবে না। সমালোচনা হবে এবং এটা আমাদের মানিয়ে নিতে হবে। কারণ দেশ ও দলের জন্য পারফর্ম করা আমাদের দায়িত্ব। যখন আপনি পারফর্ম করবেন না, তখন আপনাকে সমালোচিত হতে হবে। তবে সবকিছুরই একটা নির্দিষ্ট পয়েন্ট থাকে। অনেক কিছু অনেক সময় বুঝে নিই, আবার হয়তো কখনও এড়িয়েও যাই। ওমানের ওই সংবাদ সম্মেলনে যা বলেছিলাম, সেটা আমি আবেগী হয়ে বলেছিলাম। অনেক সময় আমার ভেতর অনেক আবেগ কাজ করে।

প্রেস কনফারেন্সে কেন সামাজিক যোগাযোগ মাধ্যমে হওয়া সমালোচনার জবাব দিয়েছেন মাহমুদউল্লাহ, এ প্রশ্নের জবাবে বাংলাদেশ অধিনায়ক বলেন, আমি সম্ভবত আবেগী হয়ে এমন উত্তর দিয়েছি। আমরা বিগত ৪-৫ মাস ধরে অবিরাম ক্রিকেট খেলছি। পরিবার থেকে দূরে আছি। জৈব সুরক্ষা বলয়ের কথা এখন আপনারাও জানেন যে, জৈব ‍সুরক্ষায় একটা ধকল রয়েছে। অনুশীলনের কিছু ইস্যু নিয়ে কথা হলো। একজন ক্রিকেটার কিন্তু বুঝবে তার বিরতি দরকার নাকি অনুশীলন প্রয়োজন। শরীর এবং মনেরও একটা ব্যাপার থাকে। আমি এগুলো কোনো অজুহাতের ক্ষেত্রে বলছি না। তবে এই জিনিসগুলো আমাদেরও বোঝা প্রয়োজন। কারণ এটা খুবই সহজ কোনো বিষয় না। টানা ২৬ দিন প্রিমিয়ার লিগ খেলার কথা আমার মনে আছে। তার দুদিন পর আমরা জিম্বাবুয়ে গেলাম, খেললাম। জিম্বাবুয়ে থেকে এসে জৈব সুরক্ষা বলয়ে প্রবেশ করে অস্ট্রেলিয়ার সাথে খেললাম। এর এক সপ্তাহ পর আবারও জৈব সুরক্ষা বলয়ে প্রবেশ করে নিউজিল্যান্ডের সাথে খেললাম। আমরা সম্ভবত বিরতি পেতাম না, যদি ইংল্যান্ডের সঙ্গে সিরিজটা হতো। আমি খেলোয়াড়দের পক্ষ থেকে বলছি যে, সবার জন্য মানিয়ে নেয়াটা অনেক সময় কঠিন বিষয় হয়ে যায়। আমার মনে হয় যে, জৈব সুরক্ষা বলয়ে মানিয়ে নিতে অনেক খেলোয়াড়ই সংগ্রাম করে।

অধিনায়কের দায়িত্বে কোনো পরিবর্তন আসছে কি না, সে ব্যাপারে মাহমুদউল্লাহ বলেন, অধিনায়কত্বের বিষয়টা আমার হাতে নেই। এটা বোর্ডের সিদ্ধান্ত। আমার তরফ থেকে আমি সব সময় চেষ্টা করেছি দলটাকে আগলে রাখার। পারফরমেন্স আদায় করার জন্য সবটুকু চেষ্টাই ছিল আমার। সম্ভবত আমার অধিনায়কত্বে ঘাটতি ছিল। পারফরমেন্স আদায় করতে পারিনি। অধিনায়কত্ব নিয়ে সিদ্ধান্ত আসলে বোর্ড দেবে। এটা আমার হাতে নেই।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply