খিলখিলিয়ে হাসে কুমিরছানা! (ভিডিও)

|

পশুপাখিরা আবেগ প্রকাশে অক্ষম বলেই বিশেষজ্ঞদের মত।

খড়খড়ে মোটা চামড়ায় একটি সাধারণ দাঁত মাজার ব্রাশ ঘষে দিচ্ছিলেন চিড়িয়াখানার এক কর্মী। মুখে বলছিলেন, এ ভাবেই ওর শক্তপোক্ত ত্বক পরিষ্কার করতে হয়। ঠিক তখনই দেখা গেল শক্ত চামড়ার অধিকারী চোয়াল দু’টো ফাঁকা করে ফেলেছে। খানিকটা অট্টহাসির আদলে খুলে রাখা মুখে ঝকঝক করছে দুই পাটি দাঁত। বুজে গেছে চোখ জোড়া। বেশি হাসির দমক এলে যেমন হয়ে থাকে।

ক্যালিফোর্নিয়ার একটি চিড়িয়াখানা তাদের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ভিডিওটি পোস্ট করেছিল। সাদা রঙের একটি কুমিরছানাকে গোসল করানোর দৃশ্য। ভিডিওটি সামাজিকমাধ্যমে সাড়া ফেলেছে। অনেককেই বলতে দেখা গেছে, গোসলের সময় সুড়সুড়ি লাগায় আসলে হাসছিল ওই কুমিরছানা।

ভিডিও দেখতে ক্লিক করুন এখানে

সাদা রঙের কুমিরছানাটি অ্যালবিনো প্রজাতির। চিড়িয়াখানায় তার অবশ্য একটি নামও আছে। কোকোনাট। ভিডিওটির বিবরণে লেখা হয়েছে, ‘কোকোনাট লাভস হার স্ত্রাবস।’ অর্থাৎ কোকোনাট নামের কুমিরছানাটি গায়ে ব্রাশ ঘষে দেওয়া পছন্দ করে।

প্রাণীদের মধ্যে আবেগ বা তার প্রকাশের ক্ষমতা শুধু মানুষেরই। হায়নার ডাককে ‘হাসি’ বললেও আদতে পশুপাখিরা আবেগ প্রকাশে অক্ষম বলেই বিশেষজ্ঞদের মত। যদিও ভিডিওটি যারা দেখেছেন, তারা সে সব যুক্তি মানতে নারাজ। ক্যালিফোর্নিয়ার কোকোনাটের ‘হাসি’ মুগ্ধ হয়েই দেখে চলছেন তারা। ভিডিওটি ইতোমধ্যে প্রায় ৮২ হাজার বার দেখা হয়ে গেছে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply