দুশ্চিন্তায় যুক্তরাষ্ট্র; হাজারেরও বেশি পারমাণবিক বোমা বানাবে চীন?

|

আগামী ২০৩০ সালের মধ্যে এক হাজারেরও বেশি পারমাণবিক বোমা তৈরির লক্ষ্য নিয়ে এগোচ্ছে চীন, এমনটা জানিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা অধিদপ্তর পেন্টাগন।

‘মিলিটারি অ্যান্ড সিকিউরিটি ডেভেলপমেন্টস ইনভলভিং দ্য পিপল’স রিপাবলিক অব চায়না (পিআরসি) ২০২১’ নামে সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে এই তথ্য।

প্রতিবেদনে বলা হয়েছে, পারমাণবিক ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র তৈরিসহ বোমা উৎক্ষেপণের জন্য জল-স্থল ও আকাশপথে প্ল্যাটফর্ম নির্মাণে প্রচুর অর্থ ব্যয় করার সিদ্ধান্ত নিয়েছে চীন। ইতোমধ্যে সে লক্ষ্যে কাজ শুরু করেছে দেশটি।

আরও বলা হয়, ২০২০ সাল থেকে পারমাণবিক প্রকল্প উন্নয়নে বড় বিনিয়োগ শুরু করেছে চীন। দেশটির সরকার ২০৩০ সালের মধ্যে ৪০০ পারমাণবিক অস্ত্র বানানোর লক্ষ্য নির্ধারণ করেছিল। চলতি বছর চীন উৎপাদনের লক্ষ্যমাত্রা আরো বাড়িয়েছে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, ২০২৭ সালের মধ্যে সামরিক বাহিনীর দ্রুত আধুনিকীকরণের পাশাপাশি চীনের লক্ষ্য ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মার্কিন সামরিক বাহিনীকে মোকাবেলা করার ক্ষমতা এবং তাইওয়ানের নেতৃত্বকে বেইজিংয়ের শর্তে আলোচনার টেবিলে আনতে বাধ্য করা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply