বাইডেনের কটাক্ষের জবাব দিলো চীন

|

ছবি: সংগৃহীত

জলবায়ু সম্মেলনে যোগ না দেয়াকে কেন্দ্র করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কটাক্ষের জবাব দিলো চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, শুধু গাল-গল্প নয় বরং জলবায়ুর প্রভাব মোকাবেলায় বাস্তব পদক্ষেপ নিচ্ছে চীন সরকার।

স্কটল্যান্ডের গ্লাসগোতে অনুষ্ঠিত এবারের কপ-টুয়েন্টিসিক্স সম্মেলনে প্রায় দুই’শ দেশের সরকার, রাষ্ট্রপ্রধান ও প্রতিনিধি অংশ নিয়েছেন। তবে সশরীরে অংশ নেননি চীন ও রাশিয়ার প্রেসিডেন্ট। গুরুত্বপূর্ণ এমন আসরে চীনা প্রেসিডেন্ট হাজির না হওয়ায় সমালোচনা করতে ছাড়েননি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এর পাল্টা জবাব দিতে দেরি করেনি চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, শুধু গাল-গল্প নয়, জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে বাস্তব পদক্ষেপ নিচ্ছি আমরা। আশা করছি, যুক্তরাষ্ট্র সত্যিকার অর্থে দায়িত্ব নেবে এবং দ্রুত কার্বন নিঃসরণ কমাতে তাদের প্রতিশ্রুতি মেনে কাজ করবে। অবশ্য তা বাস্তবায়নে একটি নীতিমালাও হওয়া দরকার।

গ্রিনহাউস গ্যাস নির্গমনকারী অন্যতম দেশ যুক্তরাষ্ট্র ও চীন। কথার লড়াই বাদ দিয়ে, প্যারিস জলবায়ু চুক্তি বাস্তবায়নে তাদের গুরুত্বপূর্ণ পদক্ষেপ দেখতে চায় বিশ্ব সম্প্রদায়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply