ফাঁসি কার্যকরে আইনের কোনো ব্যত্যয় ঘটেনি: স্বরাষ্ট্রমন্ত্রী

|

আপিল নিষ্পত্তির আগেই দুই আসামির ফাঁসি কার্যকর করার ইস্যুতে দেশজুড়ে চলছে আলোচনা। এই বিষয়ে আইনমন্ত্রী দুপুরে কথা বলেছেন। তিনি বলেছেন, ওই মামলার প্রক্রিয়ায় কোনো ভুল হয়নি। আপিল শুনানির আগে ফাঁসি কার্যকর হয়েছে এমন তথ্য সঠিক নয়। এবার একই বিষয়ে কথা বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। তারও দাবি, এই রায় কার্যকর করায় আইনের কোনো ব্যত্যয় ঘটেনি।

বৃহস্পতিবার (৪ নভেম্বর) সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সাথে আলাপকালে মন্ত্রী আরও বলেন, একটা প্রসিডিউর মেনে ফাঁসি দেয়া হয়। বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে হাইকোর্ট ও সুপ্রিমকোর্টে আপিল করা হয়েছিল, সেটা নাকচ হয়েছে, আবার রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদনও নাকচ হয়েছে। এরপর সব প্রক্রিয়া মেনে ফাঁসি হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ব্যবস্থাপনা ডিজিটালাইজড না হওয়াতেই এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। আইনজীবী আসামির আপিল জেল আপিলের সাথে ট্যাগ করেননি। এর বাইরে যদি কোনো আপিল হয় সেটা আইন মন্ত্রণালয় জানে, এ বিষয়ে তার আর কিছু জানা নেই বলেও জানান তিনি।

এর আগে আইনমন্ত্রী আনিসুল হকও বলেছিলেন, যাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে বিচারিক আদালতই তাদের মৃত্যুদণ্ডাদেশ দিয়েছে। তারা জেল আপিল করেছিল, তবে সেই আপিলের শুনানির পরও দণ্ডাদেশ বহাল ছিল। তিনিও বলে, আইনসঙ্গতভাবেই ফাঁসি কার্যকর করা হয়েছে। তার দাবি, মামলা প্রক্রিয়ায় কোনো ভুল হয়নি।

ডিজিটাল নিরাপত্তা আইনের যেন অপব্যবহার না হয় সে বিষয়টি নজরদারি আছে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, মামলা হলেই ব্যবস্থা নেয়া হয় না, তার আগে সেটা যাচাই করা হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply