মধ্যপ্রাচ্যে প্রভাব হারাচ্ছে যুক্তরাষ্ট্র: সাবেক সৌদি গোয়েন্দা প্রধান

|

ছবি: সংগৃহীত

সৌদি আরবের সাবেক গোয়েন্দা প্রধান তুর্কি বিন ফয়সল আল সৌদ বলেছেন, চীন-রাশিয়ার দিকে মনযোগ দেয়ায় মধ্যপ্রাচ্যে প্রভাব হারাচ্ছে যুক্তরাষ্ট্র। সৌদিভিত্তিক গণমাধ্যম আল সাবাহকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন সাবেক এ সৌদি গোয়েন্দা প্রধান।

গতকাল মঙ্গলবার (২ নভেম্বর) সৌদি প্রিন্সের সাবেক নিরাপত্তা প্রধান ও দেশটির সাবেক গোয়েন্দা প্রধান হিসেবে দায়িত্বপালন করা তুর্কি বিন ফয়সল আল সৌদ বলেন, আফগানিস্তান ও ইরাকে যুক্তরাষ্ট্রের ২০ বছর ধরে চালানো যুদ্ধ শুধু অর্থনৈতিক ও কূটনৈতিক সংকটই তৈরি করেছে। ফলে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে প্রশ্ন উঠেছে শান্তি প্রতিষ্ঠায় যুক্তরাষ্ট্রের সদিচ্ছা নিয়ে।

সৌদির সাবেক এ গোয়েন্দা প্রধান বলেন, আফগানিস্তান ও ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত এ দুই দেশে কৌশলগত বিশৃঙ্খলা সৃষ্টি করেছে। ওয়াশিংটনের এসব অদূরদর্শী সিদ্ধান্তের কারণেই মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের এজেন্টদের প্রভাব কমতে শুরু করেছে।

তুর্কি বিন ফয়সল আল সৌদ আরও বলেন, যুক্তরাষ্ট্রের এ কৌশলগত বিশৃঙ্খলায় সবচেয়ে বেশি চিন্তিত সৌদি আরব। কারণ, আফগানিস্তানে যে অস্ত্র তারা ফেলে গেছে তা সর্বপ্রথম সৌদির দিকেই তাক করবে আইএস ও আল কায়েদা। 

২০২০ এ বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পর থেকেই তিনি মধ্যপ্রাচ্য থেকে দৃষ্টি সরিয়ে চীন ও রাশিয়ার দিকে মনযোগ দেয়ার ঘোষণা দেন। এর অংশ হিসেবে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার ও ইরাক থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দেন মি. বাইডেন। 


এসব সিদ্ধান্তের প্রভাব পড়েছে যুক্তরাষ্ট্রের পুরোনো মিত্র সৌদি আরবের ওপর। কারণ, গত ফেব্রুয়ারিতে প্রেসিডেন্ট বাইডেন ইয়েমেনে সৌদি জোটের চালানো সামরিক আক্রমণকে আর সমর্থন না করার ঘোষণা দেন। এমনকি সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতে অস্ত্র বিক্রিও সাময়িকভাবে স্থগিত রাখার ঘোষণা দেন বাইডেন। 

facebook sharing button
messenger sharing button
whatsapp sharing button
twitter sharing button
linkedin sharing button


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply