প্রধানমন্ত্রীর সাথে বিল গেটসের বৈঠক; বাড়াতে চান কাজের ক্ষেত্র

|

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেন বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা বিল গেটস। ছবি: পিআইডি

গ্লাসগোতে জলবায়ু সম্মেলন চলাকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন টেক জায়ান্ট ও মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। সোমবার (১ নভেম্বর) স্কটল্যান্ডের গ্লাসগোতে বিশ্ব জলবায়ু সম্মেলন (কপ-২৬) কেন্দ্রের মিটিং রুমে এ সাক্ষাৎ হয়। এই বৈঠকে বাংলাদেশের সাথে আরও ঘনিষ্টভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করা হয় গেটস ফাউন্ডেশনের পক্ষ থেকে। বর্তমানে বাংলাদেশ অ্যাগ্রিকালচার রিসার্চ ইনস্টিটিউটের সঙ্গে কাজ করছে ফাউন্ডেশন। কাজের ক্ষেত্রে আরও বাড়াতে চায় তারা।

আধঘণ্টার বেশি সময় ধরে চলা এ বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে আরও উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

এর আগে,  মূল সম্মেলনের ভাষণে প্যারিস সম্মেলনের প্রতিশ্রুতি স্মরণ করিয়ে দেন প্রধানমন্ত্রী। কার্বন নির্গমন কমিয়ে আনার জাতীয় মাত্রা নির্ধারণের জন্য উন্নত দেশগুলোর প্রতি আহ্বান জানান তিনি। ‘অ্যাকশন অ্যান্ড সলিডারিটি-দ্য ক্রিটিক্যাল ডিকেইড’ বিষয়ক বিশ্বনেতাদের এক বৈঠকে অংশ নিয়ে প্রধানমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে পরিবর্তিত পরিস্থিতিতে খাপ খাইয়ের নেওয়ার যে প্রচেষ্টা, তা সফল না হওয়ার জন্য অর্থায়ন ও রাজনৈতিক সদিচ্ছার অভাবই দায়ী। জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতিগ্রস্ত দেশগুলোর জোট সিভিএফের চেয়ারপারসন শেখ হাসিনা স্বল্প খরচে ‘গ্রিন অ্যান্ড ক্লিন’ প্রযুক্তি হস্তান্তরের মাধ্যমে জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশগুলোকে সহায়তার বিষয়টি জোরালোভাবে তুলে ধরেন।

উল্লেখ্য, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা বিল গেটস জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলার বিষয়ে গুরুত্ব দিচ্ছেন। এই লক্ষ্যে গেটস ফাউন্ডেশনের পক্ষ থেকে বেশ কিছু বড় ধরনের প্রজেক্টও চলছে বিশ্বজুড়ে।



সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply