ঘুষ না দেয়ায় অক্সিজেন দেয়নি স্বাস্থ্যকর্মী! আইসিইউতে মারা গেল শিশু

|

প্রতীকী ছবি।

ভারতের হায়দ্রাবাদে ফুসফুসজনিত রোগ নিয়ে চার বছরের এক শিশুর মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। ওই হাসপাতালের স্বাস্থ্যকর্মীর বিরুদ্ধে ঘুষ না পেয়ে অক্সিজেন মাস্ক খুলে দেয়ার অভিযোগ পাওয়া গিয়েছে। খবর নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসের।

ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা যায়, মৃত ওই শিশুর নাম মোহাম্মদ খাজা। সে নিউমোনিয়ায় আক্রান্ত ছিল। পরবর্তীতে সংক্রমণ ফুসফুসে ছড়িয়ে পড়েছিলো। ওই শিশুকে প্রথমে হায়দ্রাবাদের এক বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে পরিস্থিতির অবনতি হলে হায়দ্রাবাদের নিলোফার হাসপাতালে স্থানান্তরিত করা হয়। ভর্তি হওয়ার পরপরই ইনটেনসিভ কেয়ার ইউনিটে রাখা হয় শিশুটিকে।

শিশুটির বাবা মোহাম্মদ আজমের অভিযোগ, খাজার অক্সিজেনের প্রয়োজন ছিল। খুব শিগগিরিই তা দিতে হতো। অক্সিজেন দেয়ার জন্য ১০০ টাকা ঘুষ চায় সুভাষ নামের ওই স্বাস্থ্যকর্মী। ঘুষ দিতে অস্বীকার করেন তারা। এ নিয়ে বাকবিতণ্ডা হলে অক্সিজেন না দিয়েই আইসিইউ ছেড়ে চলে যায় সুভাষ। অক্সিজেনের অভাবে হাসপাতালের শয্যাতেই মারা যায় শিশুটি। এরপরই হাসপাতাল চত্বরে বিক্ষোভ করেন আজম ও তার আত্মীয়রা। খবর পেয়ে ঘটনাস্থলে আসে পুলিশ। পরিস্থিতি সামাল দিতে বেশ বেগ পেতে হয় তাদের।

এ বিষয়ে নিলোফার হাসপাতালের সুপারিন্টেনডেন্ট ডা. ভি মুরলীকৃষ্ণ জানান, ইতোমধ্যেই অভিযুক্ত স্বাস্থ্যকর্মীকে বরখাস্ত করা হয়েছে। তিনি আরও জানান, হাসপাতালের পক্ষ থেকে ওই কর্মীকে নিয়োগ করা হয়নি। কোনো একটি অ্যাজেন্সির মাধ্যমে কাজ করতে এসেছিলো সে। সুতরাং সুভাষের বিষয়ে তারা কিছুই জানেন না। হাসপাতাল কর্তৃপক্ষের পক্ষ থেকে এই ঘটনার উপযুক্ত তদন্তের আশ্বাস দেয়া হয়েছে। দোষ প্রমাণিত হলে শাস্তি দেয়া হবে বলেও জানানো হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply