যুক্তরাষ্ট্রে চলতি সপ্তাহেই করোনার টিকা পাবে ২ কোটি ৮০ লাখ শিশু

|

ছবি: সংগৃহীত

চলতি সপ্তাহেই যুক্তরাষ্ট্রের ২ কোটি ৮০ লাখের মতো শিশু পাবে করোনা প্রতিরোধক টিকা। হোয়াইট হাউস জানিয়েছে, ৫ থেকে ১১ বছর বয়সীদের দেয়া হবে ভ্যাকসিনের ডোজ।

শিশুদের ‘ফাইজার অ্যান্ড বায়োএনটেকে’র টিকা প্রদানের চূড়ান্ত ছাড়পত্র দেয়ার ব্যাপারে মঙ্গলবার বৈঠকে বসবে মার্কিন রোগ নিয়ন্ত্রক সংস্থা- সিডিসি।

এর আগেই টিকাটির অনুমোদন দিয়েছিল যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রক বিভাগ- এফডিএ। দেশটির প্রাপ্তবয়স্ক এক-তৃতীয়াংশ ব্যক্তিকে দেয়া হয়েছে এই টিকার ডোজ। আসন্ন শীত মৌসুমে করোনা মহামারির আরেকটি ধাক্কা দেখবে যুক্তরাষ্ট্র, এমন আশঙ্কা স্বাস্থ্যবিদদের। তাই নভেম্বরের মধ্যেই শিশুদের বড় একটা অংশকে সুরক্ষিত করার পরিকল্পনা বাইডেন সরকারের।

হোয়াইট হাউস ব্যবস্থাপক জেফ্রিন জিয়েন্টস বলেন, কোভিড মোকাবিলা সিডিসির চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় ছিল সরকার। চলতি মাসের মাঝামাঝি ৫ থেকে ১১ বছরের শিশুদের টিকা প্রদান করার জন্য যুক্তরাষ্ট্র প্রস্তুত। সে অনুসারে ভ্যাকসিন পাবে দুই কোটি ৮০ লাখের মতো শিশু। আগামী কয়েক দিনের মধ্যে স্থানীয় শিশু হাসপাতাল, কম্যুনিটি হেলথ সেন্টার, ফার্মেসি এবং স্বাস্থ্যকর্মীদের হাতে পর্যাপ্ত সংখ্যক ডোজ পৌঁছে যাবে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply