সিদ্ধান্ত নয়, আম্পায়ারের উপস্থিতিই ডুবিয়েছে ভারতকে!

|

ছবি: সংগৃহীত

নিউজিল্যান্ডের বিরুদ্ধে হেরে টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বাদ পড়ার খুব কাছেই এখন ভারত। মাঠে ভারতের পারফরমেন্স যেমনই হোক, তার আগেই সাবেক ভারতীয় ওপেনার ওয়াসিম জাফর করেছিলেন এক অদ্ভুত টুইট। সেই টুইটের বক্তব্য ছিল, হ্যালোইনের রাতে ভারতের জন্যও অপেক্ষা করছে ভয়ঙ্কর কিছু, কারণ মারাইস ইরাসমাসের সাথে কিউইদের বিপক্ষে ম্যাচ পরিচালনায় যে থাকবেন ইংল্যান্ডের আম্পায়ার রিচার্ড ক্যাটেলবরো; ভারতের কোনো গুরুত্বপূর্ণ ম্যাচে যার উপস্থিতিতেই হেরে যায় টিম ইন্ডিয়া!

ভারত ও নিউজিল্যান্ড, দুই দলই তাদের প্রথম ম্যাচে হেরেছে পাকিস্তানের সাথে। তাই অলিখিত কোয়ার্টার ফাইনালে রূপ নেয় এই দ্বৈরথ। জয়ী দল সেমিফাইনালের দিকে রাখবে বড় একটি পদক্ষেপ। অন্যদিকে খাদের কিনারায় পৌঁছে মিরাকলের জন্য অপেক্ষা করা ছাড়া কিছুই করণীয় থাকবে না পরাজিত দলের জন্য। আর সেই দুর্দশায় ভারত পড়েছে বলেই রিচার্ড ক্যাটেলবরোকে নিয়ে ওয়াসিম জাফরের টুইট এসেছে আলোচনায়।

ওয়াসিম জাফরের টুইট।
ছবি: সংগৃহীত

সাম্প্রতিক আইসিসির কয়েকটি টুর্নামেন্টে ভারতের স্বপ্নভঙ্গের ম্যাচে আম্পায়ার হিসেবে ছিলেন ক্যাটেলবরো। ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল, ২০১৫ সালের ক্রিকেট বিশ্বকাপের সেমিফাইনাল, ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনাল এবং ২০১৯ সালের বিশ্বকাপের সেমিফাইনালে ম্যাচ পরিচালনায় ছিলেন ইংলিশ এই আম্পায়ার। এবং কাকতালীয়ভাবে ভারতীয় দল হেরেছে এর সবগুলো ম্যাচেই।

আর ভারতীয়রা এখন ভাবতে পারে আরও একটি গেরো নিয়ে। ২০০৩ সালে সৌরভ গাঙ্গুলির ভারত সবশেষ আইসিসির কোনো টুর্নামেন্টে হারিয়েছিল কিউইদের। এরপর পেরিয়ে গেছে ১৮ বছর, কিন্তু কিউইদের বিরুদ্ধে আইসিসির কোনো টুর্নামেন্টেই জয় পায়নি ভারত! ২০১৯ সালের বিশ্বকাপ সেমিফাইনাল এবং ২০২১ সালের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও ভারতকে হারিয়েছে কেন উইলিয়ামসনের দল। আর এবার টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ভারতকে বিদায় করার মতো ক্ষেত্রও তৈরি হলো কিউইদের জয়ে।

ভারত এবার কাকে দুষবে? রিচার্ড ক্যাটেলবরো নাকি কিউইদের? নাকি এসব বাদ দিয়ে আতশ কাঁচের নিচে নিয়ে যাবে নিজেদের পারফরমেন্স?


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply