জলবায়ু সম্মেলনের আনুষ্ঠানিক বৈঠক আজ

|

বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় বাংলাদেশের মতো নিচু দেশগুলোসহ বিশ্বজুড়ে বাড়ছে বন্যা ও অন্যান্য প্রাকৃতিক দুর্যোগ। ইউনিসেফের ছবি।

আজ স্কটল্যান্ডের গ্লাসগোয় শুরু হচ্ছে দুসপ্তাহের জলবায়ু সম্মেলন, কপ টোয়েন্ট সিক্সের আনুষ্ঠানিক বৈঠক। এই সম্মেলনে নেট জিরো প্রকল্প বা কার্বন নিঃসরণ শূন্যের কোঠায় নামিয়ে আনতে উদ্যোগ গ্রহণ করবেন ১২০টি দেশের সরকার ও প্রতিনিধিরা।

রোববার (৩১ অক্টোবর) ছিলো অনুষ্ঠানটির উদ্বোধন। সেটি ঘিরে গ্লাসগোয় বিক্ষোভ-সমাবেশ করেন পরিবেশ এবং মানবাধিকারকর্মীরা। তাদের অভিযোগ, ধরিত্রী ধ্বংসের পেছনে দায়ী ধনী এবং উন্নত দেশগুলো। তাদের শিল্প কারখানা থেকে নির্গত ক্ষতিকর কার্বনের কারণেই দ্রুত গলছে বরফ, ডুবে যাচ্ছে নিচু দেশগুলো। গত কয়েক বছর ধরে, দাবানল, ভয়াবহ উষ্ণ তাপমাত্রা ও প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ের মুখোমুখি হচ্ছে বিশ্ব, যা জলবায়ু পরিবর্তনেরই প্রভাব।

গ্লাসগোয় উদ্বোধনী ভাষণে কপ টোয়েন্টি সিক্সের সভাপতি অলোক শর্মা জানান, প্যারিস সম্মেলনে রাষ্ট্রনেতারা যে চুক্তি করেছিলেন, গ্লাসগোয় সেটি বাস্তবায়নের প্রতিশ্রুতি দেখতে চায় বিশ্ব। তিনি বলেন, জি টোয়েন্টিভুক্ত দেশগুলোকে বলবো, প্রতিশ্রুতি পূরণ করুন। কারণ, তারাই বিশ্বের ৮০ শতাংশ কার্বন নিঃসরণের জন্য দায়ী। তবে অন্যান্যদেরও নিজ অবস্থান থেকে দায়িত্ব পালন করতে হবে। অন্যথায় বৈশ্বিক তাপমাত্রা ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে আটকে রাখার প্রতিজ্ঞা বাস্তবায়ন করা যাবে না। অলোক শর্মা হুঁশিয়ারি দিয়ে বলেন, সময় ফুরিয়ে আসছে, দ্রুত এগোতে হবে। ভবিষ্যৎ প্রজন্ম আমাদের জবাবের অপেক্ষায় রয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply