‘মৃত ঘোষিত’ সেই তালেবান প্রধান এলেন সবার সামনে

|

ছবি: সংগৃহীত।

আফগানিস্তানে ক্ষমতাসীন রাজনৈতিক দল তালেবানের প্রধান নেতা মোল্লা হিবাতুল্লাহ আখুন্দজাদা প্রথমবারের মতো প্রকাশ্য সভায় এসেছেন। দেশটিতে তালেবানের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার পর এই প্রথম জনসম্মুখে এলেন তিনি।

ইরান পোস্টের প্রতিবেদনে জানা যায়, শনিবার (৩০ অক্টোবর) আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় কান্দাহার শহরে এক সভায় অংশগ্রহণ করেন আখুন্দজাদা। তবে কান্দাহারের দারুল উলুম হিকমা মাদরাসায় অনুষ্ঠিত এই সভার কথা রোববার (৩১ অক্টোবর) প্রকাশ করে তালেবান।

প্রতিবেদন অনুযায়ী, আখুন্দজাদা নিজের সাহসী সৈন্য ও শিক্ষার্থীদের সাথে কথা বলতে ওই সভায় অংশ নেন। অনুষ্ঠানটির কোনো ভিডিও পাওয়া যায়নি। তবে তার বক্তব্য সম্বলিত দশ মিনিটের একটি অডিও রেকর্ড সামাজিক মাধ্যমে প্রকাশ করেছে তালেবান।

সেই রেকর্ডটিতে মোল্লা আখুন্দজাদা বলতে শোনা যায়, আল্লাহ আফগানিস্তানের নিপীড়িত মানুষকে পুরস্কৃত করেছেন, যারা ২০ বছর ধরে অবিশ্বাসী-অত্যাচারীদের বিরুদ্ধে লড়েছে। বক্তব্যে তিনি তালেবানের শহীদ, আহত যোদ্ধাদের জন্য দোয়া করেন। একইসাথে নতুন করে আফগানিস্তানকে গড়ার সাথে জড়িত কর্মীদের সাফল্য কামনা করেন এই নেতা।

সভাস্থলে কঠোর নিরাপত্তা বজায় রাখা হয়েছিলো এবং সভার কোনো ছবি বা ভিডিও ধারণ করতে দেয়া হয়নি। আখুন্দজাদাকে আমিরুল মোমিনিন বা বিশ্বাসীদের নেতা বলেও আখ্যায়িত করে তালেবান যোদ্ধারা।

বিভিন্ন সময় তালেবানের একাধিক সূত্র দাবি করেছিল, পাকিস্তান সেনার একটি আত্মঘাতী হামলায় হিবাতুল্লাহর মৃত্যু হয়েছে। প্রবীণ এক তালেবান নেতা একটি সংবাদমাধ্যমকে বলেছিলেন, পাকিস্তানে একটি আত্মঘাতী হামলায় শহীদ হয়েছেন হিবাতুল্লা আখুন্দজাদা।

উল্লেখ্য, ২০১৬ সালে মার্কিন ড্রোন হামলায় সাবেক প্রধান মোল্লা আখতার মনসুরের মৃত্যুর পর মোল্লা হিবাতুল্লাহ আখুন্দজাদাকে তালেবানের প্রধান হিসেবে নির্বাচিত করা হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply