ফেসবুকের নাম পরিবর্তনে লাভবান অন্য কোম্পানি

|

ছবি: সংগৃহীত।

নামে কিবা যায় আসে? আসলেই তো, নামের মাধমে কী আসে। কিন্তু এবার এই নামে অনেক কিছুই এসেছে কানাডীয় এক কোম্পানির।

প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ তার প্রতিষ্ঠানের নাম বদল করেন ২৮ অক্টোবর। ফেসবুক ইনকরপোরেটেড থেকে বদলে করেন ‘মেটা প্ল্যাটফর্মস ইনকরপোরেটেড’। তবে এই খবরে দাম বেড়েছে স্বল্প পরিচিত এক কানাডীয় প্রতিষ্ঠানের। সেটির নামের শুরুতেও আছে মেটা।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, ফেসবুকের নাম পরিবর্তন করে মেটা রাখা হলে কানাডার নোভা স্কশিয়ার হ্যালিফ্যাক্সের মেটা ম্যাটেরিয়ালস ইনকরপোরেটেড নামের একটি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়ে যায়। শুক্রবার (২৯ অক্টোবর) যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের নাজদাক স্টক এক্সচেঞ্জে লেনদেন শুরুর পরপরই বাড়ে ৬ শতাংশ। কয়েক ঘণ্টার মধ্যে তা ২৬ শতাংশ পর্যন্ত বেড়ে যায়। ফেসবুকের শেয়াররও ২৯ অক্টোবর ১ দশমিক ৬ শতাংশ বেড়েছিল।

বিনিয়োগকারীদের মধ্যে মেটা ম্যাটেরিয়ালসের শেয়ার এমনিতেই বেশ জনপ্রিয়। সাম্প্রতিক মাসগুলোয় হু হু করেই বেড়েছে প্রতিষ্ঠানটির শেয়ারদর। সর্বোচ্চ বেড়ে গত জুনে ২২ ডলারে পৌঁছেছিল।

বেশ কয়েক ধরনের উৎপাদননির্ভর শিল্পের জন্য প্রয়োজনীয় উপাদান নকশায় বিশেষায়িত প্রতিষ্ঠান মেটা ম্যাটেরিয়ালস। সেটির বাজারদরও একদম কম নয়, ১৩০ কোটি ডলার।

নামের ভুলে শেয়ারদর বৃদ্ধির ঘটনা অবশ্য এটিই প্রথম নয়। করোনাকালে ভিডিও কনফারেন্স সেবা জুমের কদর বাড়লে ভুল করে দাম বাড়ে জুম টেকনোলজিস নামের ভিন্ন এক প্রতিষ্ঠানের। অবশ্য শেয়ারের মূল্যবৃদ্ধির এই ঘটনা ভুলে, নাকি ইচ্ছাকৃত, তা নিশ্চিত করে বলা সম্ভব হচ্ছে না এখনই।

তবে মজা করতে ছাড়েননি মেটা ম্যাটেরিয়ালসের সিইও জর্জ পালিকারাস। টুইটারে লেখেন, মেটা ম্যাটেরিয়ালসের পক্ষ থেকে আমি ফেসবুককে আন্তরিকভাবে মেটাভার্সে স্বাগত জানাই।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply