বিশ্বকাপের মাঝপথেই ক্রিকেটকে বিদায় বললেন আসগর আফগান

|

আফগানিস্তানের সাবেক অধিনায়ক আসগর আফগান। ছবি: সংগৃহীত

আফগানিস্তানের সাবেক অধিনায়ক আজগর আফগান আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়ে দিয়েছেন। রোববার নামবিয়ার বিপক্ষে বিশ্বকাপের ম্যাচের মাধ্যমে ইতি ঘটবে তার আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের। দেশটির সবচেয়ে সফল এই অধিনায়ক জানিয়ে দিয়েছেন, নামিবিয়ার বিপক্ষে ম্যাচটিই তার আন্তর্জাতিক ক্যারিয়ারের শেষ।

সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের অবসরের কথা জানান আসগর। ৩৩ বছর বয়সী এই তারকার সিদ্ধান্তকে সম্মান জানানোর কথাও জানিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড। আসরে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে দলের ১৩০ রানে জয় পায় আফগানিস্তান।

আন্তর্জাতিক ক্রিকেটে ২০০৯ সালে অভিষেক হয় আসগরের। বেনোনিতে স্কটল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে দেশের হয়ে প্রথমবারের মতো মাঠে নামেন তিনি। ওই ম্যাচটি ছিল ওয়ানডে ম্যাচ। এই ফরম্যাটে ১১৪ ম্যাচে ২৪.৭৩ গড়ে ২ হাজার ৪২৪ রান করেছেন তিনি।

আফগানিস্তানের প্রথম টেস্টের অধিনায়কও ছিলেন তিনি। ২০১৮ সালে বেঙ্গালুরুতে নিজেদের ইতিহাসে প্রথম টেস্ট খেলে তারা। ওই ম্যাচে নেতৃত্ব দেন আসগর। সাদা পোশাকের ক্রিকেটে ৬ ম্যাচে ৪৪ গড়ে করেছেন ৪৪০ রান।

নিজের ১১৪ ওয়ানডের ৫৯টিতে এবং ৭৪ টি-টোয়েন্টির ৫২টিতেই অধিনায়কত্ব করেছেন আসগর। আফগানিস্তানের হয়ে এই দুই ফরম্যাটে তার চেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দিতে পারেননি কেউ। অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি জয়ের রেকর্ডও তার। ৪২টি ম্যাচে জিতেছেন আসগর, ৪১ ম্যাচে ভারতকে জিতিয়ে দুইয়ে আছেন মহেন্দ্র সিং ধোনি।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply