বাংলাদেশকে কত ভ্যাট দিচ্ছে এই চার প্রতিষ্ঠান?

|

প্রযুক্তিনির্ভর বিদেশি কোম্পানি গুগল, ফেসবুক, অ্যামাজন এবং মাইক্রোসফট চলতি বছরের মে থেকে সেপ্টেম্বর মাসে ভ্যাট জমা দিয়েছে ২৫ কোটি টাকা। এর মধ্যে ফেসবুক ১২ কোটি এবং অন্য তিন টেক জায়ান্ট কোম্পনি জমা দিয়েছে ১৩ কোটি টাকা। ওই চারটি প্রতিষ্ঠানের ভ্যাট রিটার্ন থেকে এ তথ্য পাওয়া গেছে।

চলতি বছরের প্রথম চার মাসে বাংলাদেশে ফেসবুকের ব্যবসার পরিমাণ ছিল ২১০ কোটি টাকা। মে থেকে সেপ্টেম্বর পর্যন্ত অন্য তিন টেক জায়ান্ট কোম্পনি ব্যবসা করে ১৬০ কোটি টাকা। ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট থেকে অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে এই চারটি বিশ্বখ্যাত প্রতিষ্ঠান ভ্যাট নিবন্ধন নিয়েছে। স্থানীয় এজেন্টের মাধ্যমে রিটার্ন দেয় ওই প্রতিষ্ঠানগুলো। এসব প্রতিষ্ঠানের সেবার ওপর ১৫ শতাংশ হারে কর ধরা হয়েছে।

এর আগে গুগল, ফেসবুক, অ্যামাজন এবং মাইক্রোসফট গত সেপ্টেম্বরে ৭ কোটি ৮৩ লাখ টাকা ভ্যাট জমা দিয়েছে। এর মধ্যে সেপ্টেম্বরেই প্রথমবার ভ্যাট জমা দিয়েছে মাইক্রোসফট।

গুগল, ফেসবুক ও অ্যামাজন আগস্টের হিসাবে ৪ কোটি ৬০ লাখ টাকা এবং মাইক্রোসফট করপোরেশন জুন, জুলাই ও আগস্ট মাসের মোট ৩ কোটি ২৩ লাখ টাকার ভ্যাট জমা দিয়েছে। আগস্টে সার্চ ইঞ্জিন গুগল ১ কোটি ৭ লাখ, অ্যামাজন ওয়েব সার্ভিসেস ৩৪ লাখ এবং ফেসবুকের তিনটি কোম্পানির মোট ২ কোটি ৫৬ লাখ টাকার ভ্যাট জমা দিয়েছে।

আইন অনুসারে ভ্যাট পরিশোধের ক্ষেত্রে স্থানীয় ভ্যাট এজেন্টরা দায়বদ্ধ। ভ্যাট রেজিস্ট্রেশন পেতে এবং রিটার্ন জমা দেওয়ার জন্য সংস্থাগুলো ২০১৯ সাল থেকে নানা ধরনের সমস্যার মুখোমুখি হচ্ছিল। চলতি বছর ভ্যাট নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করে প্রতিষ্ঠানগুলো।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply