দক্ষিণ আফ্রিকার নির্বাচনে দাঁড়িয়েছেন দুই বাংলাদেশি

|

দক্ষিণ আফ্রিকার স্থানীয় সরকার নির্বাচনে প্রথমবারের মতো অংশ নিচ্ছেন দুই বাংলাদেশি নাগরিক। দেশটির আসন্ন নির্বাচনে কাউন্সিলর পদে লড়বেন পারভেজ আহমেদ ও মোহাম্মেদ উল্লাহ। দক্ষিণ আফ্রিকার রাজনীতিতে বাংলাদেশিদের অংশগ্রহণকে অর্জন হিসেবে দেখছেন সেখানে বসবাসরত বাংলাদেশিরা। অন্যদিকে নির্বাচিত হলে বাংলাদেশিসহ স্থানীয় নাগরিকদের কল্যাণে কাজ করার অঙ্গীকার প্রার্থীদের।

ক্ষমতাসীন দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস এএনসি থেকে পারভেজ আহমেদ এবং প্রধান বিরোধী দল ডিএ থেকে মোহাম্মেদ উল্লাহ কাউন্সিলর পদে লড়ছেন এবারের নির্বাচনে। উভয় প্রার্থীই জয়ের ব্যাপারে আশাবাদী।

আগামী ১ নভেম্বর অনুষ্ঠিত হবে দক্ষিণ আফ্রিকার স্থানীয় সরকার নির্বাচন। ফ্রি-স্টেট প্রদেশের মানগুয়ান মিউনিসিপালিটির ২৬ নং ওয়ার্ডে ক্ষমতাসীন দল এএনসির কাউন্সিলর পদে প্রতিদন্ধিতা করছেন পারভেজ আহমেদ। দীর্ঘ সময় এএনসির রাজনীতে সংপৃক্ত থেকে ইতোমধ্যে তিনি মন জয় করেছেন স্থানীয়দের। ফ্রি-স্টেটের প্রদেশের অর্থমন্ত্রী খাদিজা ব্রাউন যমুনা নিউজকে জানান, পারভেজ আহমেদের রাজনৈতিক গুণাবলির কারণে দল তাকে মনোনয়ন দিয়েছে।

অন্যদিকে দিকে ইস্টার্নকেপ প্রদেশের মাকানা মিউনিসিপালিটির ৫ নং ওয়ার্ডে প্রধান বিরোধী দল ডেমোক্রেটিক এলায়েন্স, ডিএ থেকে মনোনয়ন পেয়েছেন মোহাম্মদ উল্লাহ।

প্রথমবারের মত দক্ষিণ আফ্রিকার রাজনীতিতে দুই বাংলাদেশির অংশগ্রহণে খুশি সেখানকার প্রবাসী বাংলাদেশিরা। নির্বাচনী গণসংযোগে অংশ নিয়ে প্রবাসীরা দাড়িয়েছেন প্রার্থীদের পাশে।

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশীদের নতুন ইতিহাস জন্ম নিবে এবারের স্থানীয় সরকার নির্বাচনে। এমনটি আশা দুই প্রার্থী এবং এখানকার প্রবাসী বাংলাদেশিদের।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply