‘হাম্পটি ডাম্পটি দশা’ ফেরির; হামজা-রুস্তম মিলেও পারবে না টেনে তুলতে!

|

পাটুরিয়ায় ফেরিডুবির ঘটনায় উদ্ধারকাজের চতুর্থদিনে আজ নতুন করে দুটি মোটরসাইকেল ও একটি কার্ভার্ডভ্যানসহ ৩টি যানবাহন নদী থেকে তোলা হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত উদ্ধার হলো ১৫টি যানবাহন। বাকি যানবাহনগুলো উদ্ধারে কাজ করছে বিআইডব্লিউটিএ, নৌবাহিনী, কোস্টগার্ড ও ফায়ার সার্ভিস। আছে উদ্ধারকারী জাহাজ হামজাও। আজ এসে যোগ দিয়েছে রুস্তমও।

কিন্তু এত কিছুর পরও অনিশ্চিত ফেরি উদ্ধার! বিআইডব্লিউটিএ-সহ সংশ্লিষ্টরা জানিয়েছেন, হামজা-রুস্তমের ক্ষমতা নেই ফেরিটি টেনে তোলার। তাই বেসরকারিভাবে কোনো সংস্থার সাথে সমন্বয় করে ফেরিটি উদ্ধারে পদক্ষেপ নেয়া হতে পারে।

উল্লেখ্য, দেশের উদ্ধারকারী ৪টি জাহাজের জ্যেষ্ঠ দুই সদস্য হামজা ও রুস্তম। এর পাশাপাশি আছে নির্ভীক ও প্রত্যয় নামে তুলনামূলক বেশি সক্ষমতার আরও দুইটি জাহাজ। এর মধ্যে পাটুরিয়ায় উদ্ধারকাজে প্রত্যয়ের যোগ দেয়ার কথা থাকলেও তীব্র স্রোতের কারণে সে পরিকল্পনা আগেই ভেস্তে যায়।

এ অবস্থায় ‘হাম্পটি ডাম্পটি’ ছড়ার মতো অবস্থাই যেন হয়েছে ফেরিটির। সেখানে রাজার সেনা-পেয়াদা কিংবা ঘোড়া মিলে যথেষ্ট হয়নি পড়ে যাওয়া হাম্পটি ডাম্পটিকে তুলে ‘ঠিক’ করতে। এখানেও রাষ্ট্রীয় ‘রিসোর্স’ এর সীমাবদ্ধতায় ফেরিটিকে তোলা গেল না বলেই হয়তো বেসরকারি সংস্থার সাথে সমন্বয়ের কথা ভাবা হচ্ছে।

এর আগে বুধবার যানবাহনসহ মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে ডুবে যায় রো রো ফেরি আমানত শাহ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply