প্রথম করোনা রোগী শনাক্ত হলো টোঙ্গায়

|

ছবি: সংগৃহীত

চীনের উহানে ২০১৯ সালের শেষ দিকে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। এরপর এটি গোটা বিশ্বে ছাড়িয়ে পড়তে সময় নেয়নি। এখন পর্যন্ত বিশ্বজুড়ে ৫০ লাখের অধিক মানুষের মৃত্যুর কারণ হয়ে দাঁড়িয়েছে করোনা। ব্যতিক্রম ছিল ওশেনিয়া অঞ্চলের ছোট ছোট দ্বীপ নিয়ে গঠিত রাষ্ট্র টোঙ্গা। তবে আর ব্যতিক্রম থাকতে পারেনি দেশটি। প্রথমবারের মতো দেশটিতে করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। খবর অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম এবিসির।

দেশটির পোহিভা তুউই ওনেতোয়া প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় গণমাধ্যমে প্রচারিত এক ভাষণে এ তথ্য জানিয়েছেন।

প্রধানমন্ত্রী ওনেতোয়া বলেন, গত বুধবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ থেকে ২১৫ জন ভ্রমণকারী টোঙ্গায় প্রবেশ করেন। তাদের মধ্য থেকে এক জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে।

টোঙ্গার গণমাধ্যম সূত্রে জানা যায়, দেশটির প্রধানমন্ত্রী আগামী সোমবার থেকে লকডাউনের ঘোষণা দিতে পারেন।

এদিকে ক্রাইস্টচার্চ কর্তৃপক্ষ বলছে, ফাইজারের দুই ডোজ টিকা গ্রহণ করেই টোঙ্গায় গিয়েছিল ভ্রমণকারীরা। এছাড়াও বিমানবন্দর ছাড়ার আগে তাদের কোভিড পরীক্ষার ফলাফল নেগেটিভ ছিল। এছাড়াও তারা টোঙ্গার কর্মকর্তাদের সাথে আলোচনা করবে এবং এ সম্পর্কিত বিস্তারিত জানাবে বলে জানায়।

অন্যদিকে, গত কয়েকমাস ধরে করোনামুক্ত ছিল ক্রাইস্টচার্চ। তবে চলতি সপ্তাহে ৪জন করোনা রোগী শনাক্ত হয়েছে। মূলত অকল্যান্ড রাজ্য থেকে কয়েকজন বাসিন্দা ক্রাইস্টচার্চ ফেরার পরই ৪ জনের করোনা শনাক্ত হয়।

উল্লেখ্য, প্রশান্ত মহাসাগরে বেশ কয়েকটি ছোট ছোট দ্বীপ নিয়ে গঠিত টোঙ্গা রাষ্ট্র। যেখানে বাস করে প্রায় এক লাখ বাসিন্দা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply