অভ্যুত্থানের বিরোধীতা করায় সুদানের ৬ রাষ্ট্রদূতকে বরখাস্ত

|

ছবি: সংগৃহীত

অভ্যুত্থানের বিরোধীতা করায় বিভিন্ন দেশে নিয়োজিত সুদানের ৬ রাষ্ট্রদূতকে বরখাস্ত করলেন দেশটির সেনাশাসক আবদেল ফাতাহ্ আল বুরহান।

বরখাস্ত হওয়া রাষ্ট্রদূতরা যুক্তরাষ্ট্র, চীন, ফ্রান্স, কাতার, ইইউ এবং সুইজারল্যান্ডের জেনেভায় নিয়োজিত ছিলেন। তারা সেনা অভ্যুত্থানের মাধ্যমে দেশে অস্থিরতা ছড়ানোর ঘটনায় উদ্বেগ ও কঠোর নিন্দা প্রকাশ করেছিলেন।

এদিকে, সুদানে চতুর্থ দিনে গড়ালো অভ্যুত্থানবিরোধী আন্দোলন। বৃহস্পতিবারও (২৮ অক্টোবর) রাজধানী খার্তুমের সহিংসতায় মারা গেছেন এক বিক্ষোভকারী। এতে মোট প্রাণহানি বেড়ে দাঁড়ালো ১২ জনে। সহিংসতায় আহত হয়েছেন আরও দুই শতাধিক মানুষ।

এদিকে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র ফারহান হক জানান, সুদানে গ্রেফতারের শিকার সবাইকে নিঃশর্ত মুক্তির আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব। তাদের মানবাধিকার রক্ষার পাশাপাশি সাংবিধানিক চর্চাও যেনো অক্ষুণ্ন থাকে সেটা নিশ্চিত করতে হবে। শান্তিপূর্ণ বিক্ষোভের প্রতি সেনাবাহিনী যেনো সম্মান প্রদর্শন করে এবং সহিংসতা থেকে দূরে থাকে সেই তাগিদও জাতিসংঘের।

গত সোমবার (২৫ অক্টোবর) অভ্যুত্থানের মাধ্যমে সুদানের ক্ষমতা দখল করে সেনাবাহিনী। প্রধানমন্ত্রীসহ গৃহবন্দি করা হয় অনেক মন্ত্রী ও সরকারি কর্মকর্তাদের।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply