বাংলাদেশ-ভারত ফাইনালের জানা-অজানা তথ্য

|

আর মাত্র কয়েক ঘণ্টা পরেই শুরু হবে নিদাহাস ট্রফির ফাইনাল ম্যাচ। ফেভারিট ভারতের ব্পিক্ষে খেলবে অন্যরকম এক বাংলাদেশ। শুধু দুই দেশই নয়, এই ফাইনাল ম্যাচের ওপর চোখ থাকবে বিশ্বজুড়ে কোটি কোটি ক্রিকেট খেলাপ্রেমীদের।

এখন অবধি টুর্নামেন্টে যে উত্তাপ ছড়িয়েছে, তা কতটা বাড়তে পারে সে নিয়ে সবাই এক রকম রোমাঞ্চকর অবস্থায় রয়েছে। অন্তত টাইগার সমর্থকরা রয়েছেন সেই বিষয়ে কোনো সন্দেহ নেই।

আলোচিত এই ম্যাচের আগে দেখে নিন, এ বিষয়ে কিছু জানা-অজানা তথ্য:

সর্বশেষ পাঁচ টি২০ ম্যাচে জয়-পরাজয়

ভারত: জয়-জয়-জয়-পরাজয়-জয়

বাংলাদেশ: জয়-পরাজয়-জয়-পরাজয়-পরাজয়

চোখ থাকবে যাদের ওপর

বোলিং

মোস্তাফিজুর রহমান: শ্রীলংকার সঙ্গে সর্বশেষ ম্যাচের পাওয়ার প্লে-এর সময় ভালো বোলিং করলেও শেষ দুই ওভারে তিনি খেই হারিয়ে ফেলেন। এরপরও ভারত তার বিষয়ে বেশ সতর্ক থাকবে।

ওয়াশিংটন সুন্দর: বাংলাদেশের সঙ্গে গত ম্যাচে তিনি পার্থক্য গড়ে দিয়েছিলেন। পাওয়ার প্লে-এর সময় তিনি বাংলাদেশি ব্যাটসম্যানদের সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারেন।

ব্যাটিং

মুশফিকুর রহিম: শ্রীলংকার বিপক্ষে টুর্নামেন্টের প্রথম ম্যাচে তিনি ছিলেন এক কথায় অনবদ্য। ভারতের বিপক্ষেও তিনি লড়াই করেছেন একাই। আরেকজন সঙ্গী পেলে হয়তো ম্যাচটির ফলাফল অন্যরকম হত। তাকে আটকে রাখতে ভারত অবশ্যই আলাদা পরিকল্পনা নিয়ে মাঠে নামবে।

রোহিত শর্মা: আগের ম্যাচে বাংলাদেশের বিপক্ষে অনবদ্য একটি ইনিংস খেলেছিলেন, পাশে সুরেশ রায়নাকেও পেয়েছিলেন। আজকে আটকাতে অবশ্যই বাংলাদেশের আলাদা পরিকল্পনা রাখা উচিত।

পিচ কেমন হবে?

আবারও ব্যাট সহায়ক পিচ হওয়ারই কথা। এদিকে আবহাওয়ার পূর্বাভাস অনুসারে, সন্ধ্যায় বৃষ্টি নামতে পারে।

টুকিটাকি তথ্য

মোস্তাফিজুর রহমান এখনও অবধি এই টুর্নামেন্টের সবচেয়ে খরুচে বোলার। তিনি ওভার প্রতি ৯ দশমিক ৭৫ রান দিয়ে ৬টি উইকেট নিয়েছেন।

ভারতের ওয়াশিংটন সুন্দর ফাইনাল ম্যাচের আগে সবচেয়ে ‍উইকেট নিয়েছেন। ওভার প্রতি ৫ দশমিক ৮৭ রান দিয়ে তিনি ৭ উইকেট নিয়েছে।

টি২০ আন্তর্জাতিক ম্যাচে হাজার রান পূর্ণ করা থেকে আর মাত্র চার রান দূরে আছেন মাহমুদুল্লাহ রিয়াদ। বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে এই মাইল ফলক ইতিমধ্যে ছুঁয়েছেন তামিম ইকবার, সাকিব আল হাসান, এবং মুশফিকুর রহিম।

কে কী বলছেন?

বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান

“এটি একটি গুরুত্বপূর্ণ ম্যাচ। কিন্তু এরপরও আর দশটা অন্য ম্যাচের একটি ম্যাচ। জয়ের জন্য আমরা মাঠে নামবো।”

ভারতের উইকেট রক্ষক দিনেশ কার্তিক

“পিচ কেমন হবে আমি তা জানি না। কিন্তু শিশির পড়লে রান তাড়া করা সহজতর হবে। যদি শিশির না পড়ে তবে এটি একটি চমৎকার ম্যাচ হবে। পিচ বল ধীরে আসলে ও বাঁক নিলে, ম্যাচটি কঠিন হবে।”

যমুনা অনলাইন: এফএইচ









Leave a reply