যমুনার ইব্রাহিম পেলেন গ্লোবাল ইনভেস্টিগেটিভ জার্নালিজম কনফারেন্স ফেলোশিপ

|

শুরু হতে যাচ্ছে দ্বাদশ গ্লোবাল ইনভেস্টিগেটিভ জার্নালিজম কনফারেন্স। সম্মেলনটি আগামী ১ নভেম্বর শুরু হয়ে অনুষ্ঠানটি চলবে ৫ নভেম্বর পর্যন্ত। এবছর সম্মেলনের ফেলোশিপ অর্জন করেছেন যমুনা টেলিভিশনের সিনিয়র রিপোর্টার ইব্রাহিম খলিল।

এবারের সম্মেলনের কেন্দ্রবিন্দুতে থাকবে কর্তৃত্ববাদ, জলবায়ু পরিবর্তন, স্বাস্থ্য, মিথ্যা তথ্য, সংগঠিত অপরাধ এবং সাংবাদিকদের ওপর হামলা অনুসন্ধানের অত্যাধুনিক টুল ও কৌশল। আর এই বিষয়গুলো নিয়ে তাদের অভিজ্ঞতা তুলে ধরবেন অনুসন্ধানী সাংবাদিক এবং ফরেনসিক বিশেষজ্ঞরা।

ওয়াচডগ রিপোর্টিং নিয়ে বিশ্বের অন্যতম সেরা এই আন্তর্জাতিক সম্মেলনে ভিজ্যুয়াল ইনভেস্টিগেশন, অনলাইন সার্চ, পডকাস্ট, ফ্লাইট ট্র্যাকিং, স্যাটেলাইট ইমেজারি, স্ট্রেস ম্যানেজমেন্টের ওপর ওয়ার্কশপ এবং প্যানেলও থাকবে। আরও থাকবে এক ডজনেরও বেশি নেটওয়ার্কিং সেশন, যেখানে গোটা বিশ্ব থেকে সাংবাদিকরা জড়ো হবেন এবং একে অপরের সঙ্গে সংযোগ গড়ে তুলবেন। গত ১১টি সম্মেলনে এ ধরনের পিয়ার নেটওয়ার্কিং অনেক পুরস্কারজয়ী অনুসন্ধানের পেছনে মূল অনুঘটক হিসেবে কাজ করেছে।

সম্মেলনটির এজেন্ডা হবে বৈশ্বিক ও পরিবর্তনশীল। এশিয়া, আফ্রিকা, ইউরোপ ও আমেরিকার মত বিভিন্ন অঞ্চলের জন্য প্রায় ৮০টি সেশন অনুষ্ঠিত হবে। প্যান্ডোরা পেপারস, পেগাসাস স্পাইওয়্যার কেলেঙ্কারি এবং ইউএস ক্যাপিটল হিল হামলার সঙ্গে জড়িতদের উন্মোচনের মত অবাক করা অনুসন্ধানে অংশ নেওয়া সাংবাদিকরাও জিআইজেসি ২১-এ কথা বলবেন।

বরাবরের মতো জিআইজেসি ২১ সম্মেলনেও সময়সূচির এক চতুর্থাংশ সময়জুড়ে থাকবে ডেটা জার্নালিজমের ব্যবহারিক প্রশিক্ষণ, যেখানে ডেটা বিশ্লেষণ, ডেটাবেজ ম্যানেজমেন্ট, সোশ্যাল নেটওয়ার্ক বিশ্লেষণ, ডেটা ভিজ্যুয়ালাইজেশন, ম্যাপিং, ক্লিনিং, স্ক্র্যাপিং এবং আর ও পাইথনের মত কোডিং ভাষা নিয়ে সেশন থাকবে।

সব মিলে সম্মেলনে বক্তা হিসেবে থাকছেন প্রায় ২০০ জন। অনুসন্ধানী সাংবাদিকতার যে সব সমস্যা আপাতদৃষ্টিতে অসম্ভব বলে মনে করা হয়, সেগুলো সমাধানের অত্যাধুনিক রূপরেখা তুলে ধরবেন এদের অনেকেই।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply