ফাইভ জির জন্য নেটওয়ার্ক উন্নয়নের উদ্যোগ

|

ফাইভ জি সেবার জন্য নেটওয়ার্ক উন্নয়নের বড় উদ্যোগ নিচ্ছে রাষ্ট্রায়ত্ত সংস্থা বিটিসিএল। দেশজুড়ে তৈরি করা হচ্ছে স্বয়ংক্রিয় নেটওয়ার্ক সিস্টেম। দুপুরে টেলিকম রিপোর্টারদের সংগঠন, টিআরএনবির সাথে আয়োজিত এক কর্মশালায় এসব কথা জানান প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ড. রফিকুল মতিন।

ফাইভ জি রেডিনেস প্রকল্পের অংশ হিসেবে বিটিসিএল দেশের আটটি বিভাগে ফাইবার নেটওয়ার্কের মাধ্যমে হাই স্পিড ব্যান্ডউইথ সরবরাহের ব্যবস্থা নিয়েছে। এর মাধ্যমে ১০০০, ৮০০, ও ৬০০ জিবিপিএস নেটওয়ার্ক স্থাপন করা হবে। এছাড়াও প্রত্যেকটি জেলা ৩০০ ও উপজেলাগুলো ১০০ জিবিপিএস নেটওয়ার্ক দিয়ে সংযুক্ত থাকবে। ফাইভ জি সেবার মাধ্যমে শিল্পোদ্যোক্তারা অনেক বেশি উপকৃত হবে বলে মনে করেন বিটিসিএল এর ব্যবস্থাপনা পরিচালক।

তিনি বলেন, ইতোমধ্যে অর্থনৈতিক জোনে ফাইভ জি সেবা পৌঁছে দেয়ার কাজ শুরু করেছে সংস্থাটি। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্যও সর্বাধুনিক প্রযুক্তির নেটওয়ার্ক সুবিধা দেয়া হচ্ছে।

ফাইভ জির জন্য রেডিও লিংক নয়, বরং দ্রুতগতির অপটিক্যাল ফাইবার কেবল ছাড়া পরিপূর্ণ সেবা দেয়া সম্ভব নয়। তাই বিটিসিএল ফাইভ জি সেবা দেয়ার জন্য ইতোমধ্যে দেশজুড়ে ৫ হাজার কিলোমিটার অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক প্রস্তুত রেখেছে।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply