বদলাচ্ছে নিয়ম, মদ পান করলেও যোগ দেয়া যাবে কংগ্রেসে!

|

ছবি: সংগৃহীত

ভারতে কংগ্রেসের সদস্য হতে হলে ঘোষণা করতে হয়, আমি সব সময় খাদির পোশাক পরি এবং মদ্যপান করি না! ভারতের স্বাধীনতার আগে থেকেই কংগ্রেসের সদস্য হতে যে আবেদনপত্র পূরণ করতে হয়, তাতে এমন ঘোষণা দিয়ে স্বাক্ষর করেই দলে যোগ দিতে হয়। এবছর দলের নির্বাচনের আগে কংগ্রেসের নতুন সদস্য সংগ্রহের অভিযান শুরু হচ্ছে ১ নভেম্বর থেকে। তার আগে কংগ্রেসের মধ্যেই প্রশ্ন উঠেছে দলের সদস্য হওয়ার প্রথম ধাপেই এমন মিথ্যা বলতে হবে কেন?

প্রশ্নটা তুলেছেন স্বয়ং রাহুল গান্ধী। মঙ্গলবার (২৬ অক্টোবর) সনিয়া গান্ধীর উপস্থিতিতে এআইসিসি-র সাধারণ সম্পাদক, রাজ্যের ভারপ্রাপ্ত নেতা, প্রদেশ কংগ্রেস সভাপতিদের বৈঠকে রাহুল বলেন, সময় বদলেছে। দলকেও বাস্তববাদী হতে হবে। এর পরেই রাহুল প্রশ্ন করেন, এখানে কতজন মদ্যপান করেন? ভারতীয় গণমাধ্যমের খবরে জানা যায়, দু’জন ইতস্তত করে হাতও তুলেছিলেন। তবে পঞ্জাবের প্রদেশ কংগ্রেস সভাপতি নভজ্যোৎ সিংহ সিধু বলেন, আমার রাজ্যের সকলেই মদ্যপান করেন। পঞ্জাবের মানুষ দিনে প্রায় এক পুকুর মদ্যপান করেন বলেও মন্তব্য করেন তিনি।

খাদি পরা নিয়ে অবশ্য রাহুল কিছু বলেননি। তবে গত কয়েক মাসে রাহুলকে তেমন খাদি পরতে দেখা যায়নি। তাকে সাধারণত দেখা গিয়েছে হাফ শার্ট, ট্রাউজ়ার্স, চটি পায়ে ঘোরাফেরা করতে। ২০০৭ সালেও তিনি সদস্যপদের ফর্ম নিয়ে প্রশ্ন তুলেছিলেন। এবার মদ্যপান নিয়েও প্রশ্ন তোলায় সদস্যপদের আবেদনপত্রে পরিবর্তন করা হবে বলে ঠিক হয়েছে। গঠিত হয়েছে কমিটি।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply