খাদের কিনারা থেকে স্কটল্যান্ডের লড়াই

|

লিস্কের ব্যাটেই স্কটিশরা পেয়েছে লড়াইয়ের যৎসামান্য পুঁজি। ছবি: সংগৃহীত

২ রানে ৩ উইকেট এবং ১৮ রানে ৪ উইকেট হারিয়ে খাদের কিনারায় পৌঁছে গিয়েছিল স্কটল্যান্ড। কিন্তু মাইকেল লিস্কের ব্যাটে সেখান থেকেই নামিবিয়ার বিরুদ্ধে লড়াই করার পুঁজি সংগ্রহ করতে লড়াই চালিয়ে শেষ পর্যন্ত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ১০৯ রান তুলেছে স্কটিশরা।

টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভে উঠেই স্কটল্যান্ডকে কাঁপিয়ে দিয়েছে নামিবিয়া। টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত যে যৌক্তিক ছিল তা সর্বোচ্চ দক্ষতা দিয়ে প্রমাণ করেছেন রুবেন ট্রাম্পেলম্যান। ইনিংসের প্রথম ৪ বলের মধ্যেই তিনি সাজঘরে পাঠিয়েছেন স্কটিশ তিন টপ অর্ডার ব্যাটারকে।

পেসার রোবেন ট্রাম্পেলম্যানের করা ইনিংসের প্রথম বলেই বোল্ড হয়ে ফেরেন ওপেনার জর্জ মান্সি। এক বল বিরতি দিয়ে তৃতীয় বলে আউট হন ক্যালাম ম্যাকলয়েড। আর চতুর্থ বলে এলবিডব্লিউ হন স্কটল্যান্ডের অধিনায়ক রিচি বিরিংটন। হ্যাটট্রিক বলটি অবশ্য ঠেকিয়ে দিয়েছেন হার্ড হিটার ক্রেইগ ওয়ালেস।

তবে খুব বেশিক্ষণ প্রতিরোধ জারি রাখতে পারেননি ম্যাথু ক্রস-ওয়ালেসরা। দলীয় ১৮ রানে ক্রেগ ওয়ালেস এবং ১২ ওভার পর্যন্ত একপ্রান্ত আগলে রাখা ম্যাথু ক্রসও ফিরে যান ৫৭ রানে। ওয়ালেসের বিদায়ে ক্রিজে আসা মাইকেল লিস্ক অবশ্য রক্ষণের জন্য বেছে নিয়েছিলেন আক্রমণকে। তার ২৭ বলে ৪৪ রানের ইনিংসটিই ছিল স্কটল্যান্ড ব্যাটিংয়ের হাইলাইটস। বোলিং অলরাউন্ডার লিস্ক এ ম্যাচে ব্যাটার হয়ে ওঠার পরে হাঁকিয়েছেন ৪টি চার ও দুটি ছয়। এছাড়াও শেষ বলে রান আউট হবার আগে বাংলাদেশ ম্যাচের নায়ক ক্রিস গ্রিভস করেছেন ৩২ বলে ২৫ রান।

মিতব্যয়ী বোলিংয়ে অবশ্য শুরুর নায়ক ট্রাম্পেলম্যানকেও ছাড়িয়ে গেছেন ইয়ান ফ্রাইলিঙ্ক। তার ৪ ওভারে মাত্র ১০ রান খরচায় এসেছে দুটি উইকেট। আর রুবেন ট্রাম্পেলম্যান নিয়েছেন ১৭ রানে ৩ উইকেট।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply