যে ৯টি অভিনব উপায়ে আগাগোড়া ‘পরিবেশসম্মত’ ওয়ার্ল্ডট্যুর দেবে কোল্ডপ্লে ব্যান্ড

|

‘মিউজিক অফ দ্য স্ফিয়ার্স’ শিরোনামে ২০২২ সালে বিশ্বভ্রমণে বের হবে জনপ্রিয় ব্রিটিশ ব্যান্ড কোল্ডপ্লে। ঐ বছরের ১৮ মার্চ থেকে শুরু হতে যাওয়া এই সফরটি চলবে একই বছরের সেপ্টেম্বরের ১০ তারিখ পর্যন্ত। এই সময়ে তারা ভ্রমণ করবে পুরো ইউরোপ, যুক্তরাষ্ট্র, লাতিন আমেরিকা।

এ সফরকে সামনে রেখে তারা ঘোষণা দিয়েছে অভিনব এক ঘোষণার। নানা রকম উদ্ভাবনী উপায়ে এই সফরে ৫০% কম কার্বন নিঃসরণ নিশ্চিত করবে তারা। কী সেই উপায়গুলো? চলুন দেখে নেয়া যাক।

প্রথমত, শোয়ের মঞ্চ থেকে শুরু করে মাঠ, গ্যালারি সবখানেই নবায়নযোগ্য শক্তির ব্যবহার হবে। যেমন, ছাদে বসানো থাকবে সোলার প্যানেল। আর মেঝেতে বসানো থাকবে বিশেষ গতিশক্তি উৎপাদন প্যানেল, যার ওপর দিয়ে দর্শকেরা হেঁটে গেলে সে শক্তি রূপান্তর হবে বিদ্যুতে। এমনকি শোতে ব্যবহৃত ব্যাটারিগুলোও হবে রিচার্জেবল।

দ্বিতীয়ত, যে বিমানে তারা ঘুরবেন, সেটিতে ব্যবহৃত করা হবে ‘সাস্টেইনেবল এভিয়েশন ফুয়েল’, যা কিনা বর্জ্য থেকে তৈরিকৃত বিশেষ তেল। এটি বিমান চলাচলে নিঃসরিত স্বাভাবিক মাত্রার তুলনায় ৮০% কম কার্বন নিঃসরণে সক্ষম।

তৃতীয়ত, মঞ্চ বানানো হবে পুনর্ব্যবহারযোগ্য জিনিস, যেমন- বাঁশ, পুরনো স্টিল ইত্যাদি দিয়ে। এমনকি কনসার্টে আগতদের এলইডি রিস্টব্যান্ডটিও তৈরি হবে একদম অর্গানিক উপায়ে, যা মাটিতে শতভাগ মিশে যেতে সক্ষম।

চতুর্থত, লাইটিং, এলইডি স্ক্রিন, লেজারশো ইত্যাদি আয়োজন হবে অতিমাত্রার শক্তি-সাশ্রয়ী প্রযুক্তি ব্যবহার করে। যার ফলে কার্বন নিঃসরণ কমবে অন্তত ৫০ ভাগ।

পঞ্চমত, টিকেট বিক্রির জন্য বিশেষ একটি অ্যাপ খোলা হয়েছে। এখান থেকে টিকেট কেনা দর্শকদের কম কার্বন নিঃসরণ হয়, এমন উপায়ে ভ্রমণ করে মকনসার্টে আসতে বলা হবে। তারা সেটি করতে আগ্রহী হলে পাবেন বিশেষ এক মূল্যছাড় ভাউচার। পরবর্তীতে শোয়ের সর্বমোট বিক্রিত টিকেট সংখ্যার সমানসংখ্যক গাছ লাগাবে কোল্ডপ্লে।

ষষ্ঠত, কনসার্ট ভেন্যুতে ব্যবহার করা হবে বিশেষ ধরনের পানির কল ও টয়লেট ফ্ল্যাশ, যাতে পানির চাপ থাকবে কম এবং পানির অপচয় করাও হবে কঠিন। অন্যদিকে আগতদের পানি খাওয়ানোর জন্য থাকবে পুনর্ব্যবহারযোগ্য অ্যালুমিনিয়াম কাপ।

সপ্তমত, শুধু ‘শাকাহার’ করবে কোল্ডপ্লে। অর্থাৎ কোনো প্রাণিজ আমিষ থাকবে না তাদের খাদ্যতালিকায়, শুধুই থাকবে নিরামিষ শাকসবজি। এমনকি খাওয়া শেষে বেঁচে যাওয়া উচ্ছিষ্ট দিয়ে সার বানাবেন তারা।

অষ্টমত, কনসার্টে বিক্রি হতে যাওয়া মার্চেন্ডাইজ অর্থাৎ কাপড়সামগ্রী হবে সম্পূর্ণ প্লাস্টিক প্যাকেজিং মুক্ত। তার বদলে থাকবে জৈবপ্রযুক্তিতে তৈরি অর্গানিক প্যাকেজিং।

নবমত, কনসার্টে লাভের ১০% অর্থ কোল্ডপ্লে দান করবে পরিবেশের কল্যাণে কাজ করা কোনো সংস্থাকে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply