আরিয়ান ইস্যুতে রাজ্য বনাম কেন্দ্র! মোদির ‘জবাব’ চাইবেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী

|

ছবি: সংগৃহীত।

আরিয়ানের গ্রেফতার নিয়ে মাদক নিয়ন্ত্রণ সংস্থার (এনসিবি) সাথে বলিউডের দরকষাকষি শুরু হয়েছে আগেই। এবারে এই জেরে কেন্দ্র বনাম রাজ্য দ্বন্দ্বে জড়িয়ে পড়লো কি না তা নিয়ে নতুনভাবে আলোচনা শুরু হয়েছে। এর প্রধান কারণ হলো, এনসিবি অসৎ উদ্দেশ্যে বলিউডকে নিশানা করেছে এবং তারকাদের হেনস্থা করা হচ্ছে বলে অভিযোগ করে এবার দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিতে চলেছে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। খবর আনন্দবাজার পত্রিকার।

মহারাষ্ট্র সরকার বলছে, যেভাবে এনসিবিসহ বিভিন্ন কেন্দ্রীয় সংস্থাকে বার বার বলিউডের তারকাদের পেছনে লাগিয়ে দেয়া হচ্ছে, তাতে প্রতিহিংসার ছায়া দেখছেন মন্ত্রিসভার শীর্ষ সদস্যরা। বলিউডের উপর নির্ভর করে শুধুই তারকাদেরই নয়, লক্ষ লক্ষ মানুষের অন্ন সংস্থান হয়। কেন্দ্রীয় সংস্থাকে কাজে লাগিয়ে সেই বিপুল উদ্যোগকে স্তব্ধ করে দিতে চাইছে বিজেপি। এমনটাই অভিযোগ শিবসেনা নেতা সঞ্জয় রাউতের।

মঙ্গলবার (২৬ অক্টোবর) এনসিপি নেতা তথা রাজ্যের দাপুটে মন্ত্রী নবাব মালিক দেখা করেছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে ও ওই রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী দিলীপ পাটিলের সাথে। আরিয়ান কাণ্ডে এনসিবির ভূমিকা খতিয়ে দেখার জন্য একটি বিশেষ তদন্তকারী দল গঠনের সুপারিশ করেছেন তিনি।

মুখ্যমন্ত্রীর সাথে দেখা করে বেরিয়ে আসার পর নবাব বলেন, গোটা ঘটনাপ্রবাহে মুখ্যমন্ত্রী অত্যন্ত অসন্তুষ্ট। এতে বলিউডকে নিশানা করা হচ্ছে বলে মনে করেন তিনি। বিশ্বে হলিউডের পর এক মাত্র বলিউডই এমন জায়গা, যেখানে বিনোদনের সুবাদে লক্ষ মানুষের সংসার চলে। দেশের জিডিপিতে বলিউডের অবদান প্রায় ২ থেকে ৩ শতাংশ। একে ধ্বংস করার চেষ্টা করলে শুধু মুম্বাই নয়, তার আঁচ এসে লাগবে দেশের অর্থনীতিতেও।

এরপরই জানা গেলো, বলিউডকে কেনো বার বার নিশানা করা হচ্ছে, এমন জাবাব চেয়ে মোদিকে চিঠি পাঠাতে চলেছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী। এদিকে, আগে থেকেই পশ্চিমবঙ্গের সাথে কেন্দ্রীয় সরকারের সম্পর্ক খুব বেশি ভালো নয়। এরই মধ্যে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর এমন পদক্ষেপ নিয়ে রাজ্য-বনাম কেন্দ্রের দ্বন্দ্বের প্রশ্ন আরও জোরালো হয়ে উঠেছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply