সাবমেরিনের তথ্য ফাঁস, ভারতীয় নৌবাহিনীর তিন শীর্ষ কর্মকর্তা গ্রেফতার

|

ছবি: সংগৃহীত।

ভারতীয় নৌবাহিনীর সাবমেরিন আধুনিকীকরণ প্রকল্পের গুরুত্বপূর্ণ কিছু তথ্য ফাঁস হওয়ার ঘটনা ঘটেছে সম্প্রতি। এর তদন্ত করতে গিয়ে ভারতীয় তদন্ত সংস্থা সিবিআই নৌবাাহনীর একজন কর্মরত এবং দু’জন প্রাক্তন অফিসারকে গ্রেফতার করা হয়েছে। খবর হিন্দুস্তান টাইমসের।

সিবিআই জানিয়েছে, নৌবাহিনীর রুশ সাবমেরিনগুলোর আধুনিকীকরণ প্রকল্পের বেশ কিছু স্পর্শকাতর নথি পাচারের সাথে জড়িত আছে গ্রেফতারকৃতরা। তাদের মধ্যে কর্মরত নৌবাহিনীর কর্মকর্তা হলেন কমান্ডার পর্যায়ের অফিসার। তাকে মুম্বাই থেকে গ্রেফতার করা হয়েছে। অন্য দু’জন সাবেক নৌ-কর্মকর্তাদের মধ্যে রয়েছেন এক অবসরপ্রাপ্ত কমোডর।

বিশেষজ্ঞরা বলছেন, সাবমেরিনের কার্যকারিতা নির্ভর করে শত্রুর নজর ফাঁকি দেয়ার ক্ষমতার উপর। পানির নিচে সাবমেরিন কোন কম্পাঙ্কের কতখানি শব্দ করছে, কোন তরঙ্গদৈর্ঘ্যে তথ্য আদানপ্রদান করছে, তা জানা হয়ে গেলে এটিকে চিহ্নিত করে ধ্বংস করার সুযোগ পেয়ে যায় শত্রুরা।

তবে রাশিয়া থেকে কেনা ভারতীয় নৌবাহিনীর সাবমেরিনগুলোর ঠিক কী কী তথ্য ফাঁস হয়েছে, সে বিষয়ে এখনো কিছু জানা যায়নি। প্রসঙ্গত, কয়েক বছর আগে ফ্রান্স থেকে কেনা স্করপেন গোত্রের ছয়টি সাবমেরিনের ক্ষেত্রেও নৌবাহিনীর ‘ওয়ার রুম’ থেকে ‘স্পর্শকাতর তথ্য’ পাচারের অভিযোগ উঠেছিল।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply