ইংল্যান্ডের বিপক্ষে যেমন হতে পারে টাইগারদের একাদশ

|

ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টিতে প্রথমবারের মতো ইংলিশদের মুখোমুখি হতে যাচ্ছে মাহমুদউল্লাহ রিয়াদ বাহিনী। বিশ্বকাপের মূলপর্বের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের সুযোগ নষ্ট করা বাংলাদেশের সামনে আজ ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ। তবে সমালোচনার কবলে পড়া বাংলাদেশ দল বেশ কিছু পরিবর্তন নিয়েই মাঠে নামবে বলে ধারণা করা হচ্ছে।

আজ বুধবার (২৭ অক্টোবর) আবুধাবিতে নিজেদের দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে রাসেল ডমিঙ্গোর শিষ্যরা। দু’দলের মধ্যকার এই ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৪টায়। ইংলিশদের বিপক্ষে প্রথম লড়াই জিততে মুখিয়ে আছে টাইগাররা।

আবুধাবির পিচ স্পিনারদের অনুকূলে থাকার কারণে দুই দলেই স্পিনারদের আধিক্য থাকতে পারে। কারণ এখন পর্যন্ত এই ভেন্যুতে সুপার টুয়েলভের একটি ম্যাচটি অনুষ্ঠিত হয়েছে। ম্যাচটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাঁচ উইকেটে জিতে অস্ট্রেলিয়া। এই ম্যাচে বল হাতে সুবিধা পেয়েছিলো দুই দলের স্পিনাররা।

ইংল্যান্ডের মুখোমুখি হবার আগেই দুঃসংবাদ পেয়েছে বাংলাদেশ দল। গতকাল নেটে ব্যাটিং করার সময় তাসকিনের বল সোহানের পেটে লাগলে কিছুক্ষণ পর মাঠ ছাড়েন সোহান। পরে নিজেই নিশ্চিত করেন তলপেটে চোট পাওয়ার কথা। অবশ্য টিম ম্যানেজমেন্ট জানিয়েছে, সোহানের চোট তেমন গুরুতর নয়। তাই শঙ্কার অবকাশ কিছুটা যেন রয়েই গেল টাইগার ভক্তদের জন্য। পাশাপাশি পিঠের ইনজুরির কারণে বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছেন বাংলাদেশের পেসার সাইফউদ্দিন। আর তার বদলি হিসেবে দলে স্থান পেয়েছেন অভিজ্ঞ পেসার রুবেল হোসেন। এতে আজ সুপার টুয়েলভে ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে সাইফউদ্দিনকে দেখা যাবে না। তার বদলে একাদশে দেখা যেতে পারে রুবেল হোসেন বা শরিফুল ইসলামকে ।

এছাড়াও শ্রীলঙ্কার বিপক্ষে ১৭১ রানের বড় টার্গেট দিয়েও বাজে ফিল্ডিংয়ের কারণে হারতে হয়েছে টাইগারদের। সেই ম্যাচে সহজ দুটি ক্যাচ ছেড়ে সমালোচনার শিকার হয়েছেন ওপেনার লিটন দাস। পাশাপাশি তার ব্যাট থেকে রানও আসছে না। তাই ইংল্যান্ডের বিপক্ষে লিটনের একাদশে থাকা নিয়ে তৈরি হয়েছে শঙ্কা। এতে একাদশে তার বদলে ফিরতে পারে সৌম্য সরকার।

অন্যদিকে, পরিষ্কারভাবেই ফেভারিট তকমা নিয়ে মাঠে নামবে ইংল্যান্ড। অনেকদিন ধরেই ক্রিকেটের এই সংক্ষিপ্ত সংস্করণের মুকুট নিজেদের মাথায় দিয়ে রেখেছেন মরগান-মালানরা। সাথে প্রথম ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দিয়ে বিশ্বকাপে শুভসূচনা করেছে ইংল্যান্ড। তাই ধারণা করা হচ্ছে অপরিবর্তিত একাদশ নিয়েই মাঠে নামবে মরগানরা।

একনজরে বাংলাদেশের সম্ভাব্য একাদশ:
মোহাম্মদ নাঈম শেখ, লিটন দাস/সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকু রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান, রুবেল হোসেন/শরিফুল ইসলাম, নাসুম আহমেদ ও মোস্তাফিজুর রহমান।

ইংল্যান্ডের সম্ভাব্য একাদশ:
জেসন রয়, জস বাটলার, ডেভিড মালান, জনি বেয়ারস্টো, ইয়ন মরগান, লিয়াম লিভিং, মঈন আলী, ক্রিস ওকস, ক্রিস জর্ডান, আদিল রশিদ ও টাইমাল মিলস।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply