আজ ঘুরে দাঁড়ানোর লড়াই বাংলাদেশের

|

ছবি: সংগৃহীত

বিশ্বকাপের মূলপর্বের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের সুযোগ নষ্ট করা বাংলাদেশের সামনে আজ ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ। যদিও টি-টোয়েন্টিতে ১১৬টি ম্যাচ খেলে ফেললেও এখনও ইংল্যান্ডের মোকাবিলা করা হয়নি টাইগারদের। এবার প্রথমবারের মতো ইংলিশদের মুখোমুখি হতে যাচ্ছে মাহমুদউল্লাহ রিয়াদ বাহিনী।

নিজেদের দ্বিতীয় ম্যাচে বুধবার (২৭ অক্টোবর) আবুধাবিতে ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে রাসেল ডমিঙ্গোর শিষ্যরা। দু’দলের মধ্যকার এই ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৪টায়। ইংলিশদের বিপক্ষে প্রথম লড়াই জিততে মুখিয়ে আছে টাইগাররা।

যদিও বাংলাদেশ দলের জন্য রয়েছে দুঃসংবাদ। মঙ্গলবার (২৬ অক্টোবর) নেটে ব্যাটিং করার সময় তাসকিনের বল সোহানের পেটে লাগলে কিছুক্ষণ পর মাঠ ছাড়েন সোহান। পরে নিজেই নিশ্চিত করেন তলপেটে চোট পাওয়ার কথা। অবশ্য টিম ম্যানেজমেন্ট জানিয়েছে, সোহানের চোট তেমন গুরুতর নয়। তাই শঙ্কার অবকাশ কিছুটা যেন রয়েই গেল টাইগার ভক্তদের জন্য। পাশাপাশি পিঠের ইনজুরির কারণে বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছেন বাংলাদেশের পেসার সাইফউদ্দিন। আর তার বদলি হিসেবে দলে স্থান পেয়েছেন অভিজ্ঞ পেসার রুবেল হোসেন। এতে আজ সুপার টুয়েলভে ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে সাইফউদ্দিনকে দেখা যাবে না। এবারের বিশ্বকাপে প্রিলিমিনারি স্টেজের ৪ ম্যাচে ৫ উইকেট শিকার করেছেন পেসার সাইফউদ্দিন।

অন্যদিকে, টি-টুয়েন্টি র‍্যাংকিংয়ে নাম্বার ওয়ান দল ইংল্যান্ড। বাংলাদেশের বর্তমান অবস্থান অষ্টম। সাথে প্রথম ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দিয়ে বিশ্বকাপে শুভসূচনা করেছে ইংল্যান্ড। সবমিলিয়ে সবদিক থেকে ইংল্যান্ড এগিয়ে থাকলেও আশার বাণী হচ্ছে, উপমহাদেশের উইকেটে ব্রিটিশদের স্পিন দুর্বলতা। আবুধাবির পিচ স্পিনারদের অনুকূলে থাকার কারণে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দেখায় অসাধারণ কিছু করার সুযোগ থাকছে বাংলাদেশের। এখনও পর্যন্ত এই ভেন্যুতে সুপার টুয়েলভের একটি ম্যাচটি অনুষ্ঠিত হয়েছে। ম্যাচটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাঁচ উইকেটে জিতে অস্ট্রেলিয়া। এই ম্যাচে বল হাতে সুবিধা পেয়েছিলো দুই দলের স্পিনাররা।

ম্যাচের আগেরদিন বাংলাদেশের পেস বোলিং কোচ ওটিস গিবসন ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে জানালেন, ক্যারিবিয়ানদের গুঁড়িয়ে দেয়া দলটির বিপক্ষে সাহস নিয়ে খেলবে দল। আমাদের জেতার সামর্থ্য কিংবা সম্ভাবনা নিয়ে প্রশ্ন করাটা আশ্চর্যের। আমরা যেকোনো দলকে হারানোর ক্ষমতা রাখি। এবং এমন বিশ্বাস নিয়েই আমরা বিশ্বকাপে এসেছি।

তিনি আরও বলেন, বাংলাদেশ বিশ্বকাপে অংশ নেয়া কোনো দলকে ভয় পায় না। হ্যাঁ, ইংল্যান্ডের ভালো ব্যাটিং লাইনআপ আছে, ওরা আগ্রাসী ক্রিকেট খেলে, তবে আমরাও প্রতিযোগিতা করতে ও জিততে জানি। এবং সেই চেষ্টাই করবো।

তবে ২০ ওভারের ক্রিকেট না হোক বিশ্ব আসরে ইংলিশদের বিপক্ষে পারফরমেন্সে আত্মবিশ্বাস পেতেই পারে বাংলাদেশ। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে ইংল্যান্ডের কাছে হারার আগে, ২০১১ এবং ২০১৫ সালের আসরে ইংলিশদের হারিয়েছিলো বাংলাদেশ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply