জাকারবার্গ দম্পতির বিরুদ্ধে হয়রানি ও বৈষম্যর অভিযোগে মামলা

|

ছবি: সংগৃহীত

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ এবং তার স্ত্রী প্রিসিলা চ্যানের বিরুদ্ধে হয়রানি ও বৈষম্যর অভিযোগ এনে মামলা দায়ের করেছেন দুই প্রাক্তন গৃহকর্মী। খবর বিজনেস ইনসাইডারের।

বিজনেস ইনসাইডারের প্রতিবেদন সূত্রে জানা যায়, মামলা দায়ের করা ওই দুই ব্যক্তি হচ্ছেন সাবেক নিরাপত্তা অপারেশনসের সহকারী মিয়া কিং, যিনি একজন এলজিবিটিকিউ নারী এবং অন্যজন হচ্ছেন জন ডো নামে পরিচিত গৃহস্থালি অপারেশনস ম্যানেজার। মামলায় তারা অভিযোগ এনেছেন যে লিয়াম বুথ নামের মার্ক জাকারবার্গের একজন প্রধান সহযোগীর দ্বারা হয়রানি ও বৈষম্যের শিকার হয়েছেন।

অভিযোগে আরও বলা হয়, লিয়াম মিয়া কিংকে ‘ঘেটো’ বলে সম্বোধন করতেন। এছাড়াও কিংকে বুথের দ্বারা বর্ণবাদী এবং সমকামী নির্যাতনের শিকার হয়েছেন। অন্যদিকে, লিয়ামের বিরুদ্ধে ডো-এর যৌনতা সম্পর্কে অযাচিত মন্তব্য করার অভিযোগ করা হয়েছে। একটি অনুষ্ঠানে ডো-এর নিতম্ব চেপে ধরা এবং তার শরীরের নিম্নাংশে স্পর্শ করার অভিযোগও করা হয়।

পাশাপাশি মার্ক জাকারবার্গ দম্পতির বিরুদ্ধে শ্রম আইন লঙ্ঘনের অভিযোগও করা হয়েছে। যার মধ্য অন্যতম, আইন অনুযায়ী প্রয়োজনীয় কাজের বিরতি না দেয়া বা অতিরিক্ত সময়ের ভাতা প্রদান না করা।

এ বিষয়ে জাকারবার্গের মুখপাত্র বলেছেন, আমরা ইতোমধ্যে একটি অভ্যন্তরীণ তদন্ত করেছি। যেখানে আমরা তাদের সাথে বৈষম্যমূলক আচরণের কোনো প্রমাণ পাইনি। আমার দৃঢ় বিশ্বাস ওই দুই কর্মীর সাথে ন্যায্য এবং সম্মানীয় আচরণ করা হয়েছিলো।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply