গৃহযুদ্ধ এড়াতেই ক্ষমতা দখল করেছি: সুদানি সেনাপ্রধান

|

মঙ্গলবার সুদানের প্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান বলেছেন, দেশটিতে গৃহযুদ্ধ পরিস্থিতি এড়ানোর স্বার্থেই তারা সদ্যসাবেক প্রধানমন্ত্রী আবদাল্লা হামদোককে হটিয়ে ক্ষমতা দখল করেছেন।

সোমবার সেনাবাহিনীর ক্ষমতায় আসীনের পর এই প্রথম মুখ খুললেন সামরিক অভ্যুত্থানের এই মূল কাণ্ডারি। রাজনীতিবিদরা তাদের বিরুদ্ধে উসকানিমূলক অন্যায় আচরণ করছিল বলে অভিযোগ করে তিনি বলেন, আবদাল্লা হামদোককে গৃহবন্দী রাখা হয়েছে এবং তিনি সুস্থ আছে।

রক্তক্ষয়ী আন্দোলনের পথ ধরে স্বৈরশাসক ওমর আল বশিরের পতনের পর গত দুই বছর যাবত দেশটি গণতন্ত্র প্রতিষ্ঠার দিকে এগোচ্ছিল। তারই পথ ধরে প্রধানমন্ত্রী হয়েছিলেন আবদাল্লা। কিন্তু জেনারেল আল-বুরহানের মতে ‘ব্যর্থ’ হয়েছে রাজনৈতিক দলগুলো। তিনি বলেন, গত দুই বছরে আমরা ভালোমতোই দেখেছি যে রাজনৈতিক দলগুলো কতটা ভুলভাবে অন্তবর্তীকালীন পরিস্থিতি সামাল দিয়েছেন এবং সংঘাত আরও বাড়িয়েছেন।

এদিকে সোমবার দেশটিতে অভ্যুত্থানবিরোধী প্রতিবাদে পুলিশের গুলিতে ৭ জন প্রাণ হারিয়েছেন বলে জানিয়েছে সুদানের স্বাস্থ্য মন্ত্রণালয়। যদিও জেনারেল আল-বুরহান এটিকে ‘অভ্যুত্থান’ পর্যায়ের কিছু বলতেও নারাজ। তার মতে, সেনাবাহিনী মূলত রাজনৈতিক পালাবদলের পথ সুগম রাখার ভূমিকাটিই পালন করেছে।

এদিকে অভ্যুত্থানটির সমালোচনা করেছে সুদানের রাজনৈতিক দলগুলোসহ পশ্চিমাবিশ্ব। জো বাইডেন সরকার ইতোমধ্যে সুদানে ৭০ কোটি মার্কিন ডলারের জরুরী অর্থ সহায়তা বাতিল ঘোষণা করেছেন। সূত্র আল জাজিরা।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply