আবারও সিদ্ধান্তে গড়বড় প্রোটিয়া অধিনায়কের

|

রাসেলের হাতে রান আউট হয়ে প্রথম ওভারেই ফিরে গেছেন বাভুমা। ছবি: সংগৃহীত

ক্যারিবিয়ানদের দেয়া ১৪৪ রানের মাঝারি টার্গেট তাড়া করতে নেমে প্রথম ওভারেই তাড়াহুড়ো করে রান নিতে গিয়ে আউট হয়েছেন প্রোটিয়া অধিনায়ক টেম্বা বাভুমা। উইন্ডিজের বোলিংয়ের সময়েও পেসারদের হাতে নতুন বল তুলে না দিয়ে যে ভুল করেছিলেন তিনি, তার বড়সড় খেসারত দিতে না হলেও নিজের উইকেট প্রথম ওভারেই হারিয়ে দলকে কিছুটা যেন বিপদেই ফেললেন বাভুমা।

লক্ষ্য হিসেবে ১৪৪ মোটেও এমন কিছু নয় যে আন্দ্রে রাসেলের মতো করিৎকর্মা ফিল্ডারের হাতে বল দিয়েই রান নিতে হবে। রাসেলও সরাসরি থ্রোতে স্ট্যাম্প ভেঙে প্রমাণ করলেন, অযথাই তাড়াহুড়ো করে রান নেয়ার সিদ্ধান্ত নিয়ে খুব একটা বিচক্ষণতার পরিচয় দেননি প্রোটিয়া অধিনায়ক বাভুমা। কারণ লক্ষ্যের পরিমাণ এমন যে, উইকেট হাতে রেখে সেদিকে এগিয়ে যাওয়াটাই বরং দলের জন্য ভালো হতো।

অবশ্য বাভুমা যে ব্যাটিংয়ে নেমেই আজকের প্রথম বিতর্কিত সিদ্ধান্ত নিয়েছেন তা না। বোলিং করতে গিয়ে নতুন বল তুলে দিয়েছেন পার্ট টাইম স্পিনার এইডেন মার্করামের হাতে। যে দেশের হয়ে নতুন বল হাতে আগুন ঝরিয়েছেন অ্যালান ডোনাল্ড, ডেল স্টেইন, মরনে মরকেলরা; সেখানে পার্ট টাইমার দিয়ে বোলিং আক্রমণ শুরু করা তো রক্ষণাত্মক পথে হাঁটারই নামান্তর। তাছাড়া উইকেট টেকার হিসেবে ফাস্ট বোলারদের সবচেয়ে আরাধ্য হলো নতুন বল। বলের দু’পাশই থাকে ঝকঝকে এবং সুইং করানো যায় বেশি। বল শক্ত থাকায় উইকেটে পিচ করার পর পেসও হয় যায় না খর্ব। তাছাড়া গত পরশুই তো ভারত-পাকিস্তান ম্যাচে ক্রিকেটপ্রেমীরা দেখতে পেলো, একজন ফাস্ট বোলার যদি মূল কাজগুলোকেই ঠিকঠাকভাবে করতে পারে, তবে অনেক বেশি পরীক্ষা-নিরীক্ষা না করলেও সাফল্য পাওয়া যায়। কোনো স্লোয়ার বা নাকল বল করা ছাড়াই প্রথম তিন ওভারের স্পেলে ভারতের টপ অর্ডারের ভিত কাঁপিয়ে দিয়েছিলেন শাহিন আফ্রিদি। আর দক্ষিণ আফ্রিকা দলে আছেন সময়ের অন্যতম সেরা ফাস্ট বোলার আইনরিখ নকিয়া এবং কাগিসো রাবাদা। তবুও এইডেন মার্করামের মতো পার্ট টাইমার বোলারকে এনে উইকেট টেকারদের হাতে অপেক্ষাকৃত পুরনো বল তুলে দেয়ার সিদ্ধান্তকে হয়তো আতশ কাঁচের নিচে ফেললেও ফেলতে পারেন ক্রিকেট বোদ্ধারা।

তবে র‍্যাসি ভ্যান ডার ডুসেনকে নিয়ে আরেক ওপেনার রিজা হেনড্রিক্স দলকে এগিয়ে নিচ্ছেন লক্ষ্যের দিকে। ৬ ওভার শেষে প্রোটিয়াদের সংগ্রহ ১ উইকেটে ৪২ রান। হেনড্রিক্স ব্যাট করছেন ১৯ বলে ৩০ রান নিয়ে।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply