জোর করে দ্বিতীয় শ্রেণির ছাত্রীর হিজাব খোলার চেষ্টা শিক্ষকের

|

প্রতীকী ছবি

যুক্তরাষ্ট্রে দ্বিতীয় শ্রেণির এক ছাত্রীর মাথার স্কার্ফ টেনে খোলার চেষ্টা করেছেন একজন শিক্ষক। এ ঘটনার পর ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে ওই শিশু ছাত্রীর পরিবার ও অন্যরা।

ডেইলি সাবাহর প্রতিবেদনে জানা যায়, যুক্তরাষ্ট্রের নিউজার্সির সেথ বোয়ডেন এলিমেন্টরি স্কুলে এ ঘটনা ঘটেছে। সহপাঠীদের সামনেই সুমাইয়া ওয়াটের মাথার স্কার্ফ টেনে খোলার চেষ্টা করেন শিক্ষক টামার হারম্যান। এ ঘটনার পর সুমাইয়া ট্রমায় ভুগছে।

জানা গেছে, হারম্যান যখন সুমাইয়ার হিজাব টেনে খোলার চেষ্টা করেন তখন সে প্রাণপণে সেটি আঁকড়ে রাখে। এটিকে মুসলিম বিরোধী কর্মকাণ্ড বলে এটির কড়া সমালোচনা করেছেন মার্কিন অ্যাথলেট ইবতিহাজ মুহাম্মদ। তিনি বলেন, সুমাইয়াকে হারম্যান বলেছিলেন তোমার চুল সুন্দর। তোমার স্কুলে আর হিজাব পরার দরকার নেই। ভেবে দেখুন সহপাঠীদের সামনে একটি শিশুর হিজাব খুলে ফেলা হচ্ছে।

ইবতিহাজ আরও বলেন, কল্পনা করুন যে এই অভিজ্ঞতা ও অপমান তাকে কী পরিমাণ আঘাত দিয়েছে। এটা অপব্যবহার। আমাদের সবার বাচ্চাদের নিরাপদ, স্বাগত এবং সুরক্ষিত বোধ করার জন্য বিদ্যালয় একটি আশ্রয়স্থল হওয়া উচিত।

এদিকে সাউথ অরেঞ্জ-ম্যাপলউড স্কুল ডিস্ট্রিক্ট জানিয়েছে, তারা এ অভিযোগ খতিয়ে দেখছে। তারা আরও জানিয়েছে, যেকোনো ধরনের বৈষম্যের গুরুত্বের সাথে নেয় সাউথ অরেঞ্জ-ম্যাপলউড স্কুল ডিস্ট্রিক্ট।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply