১৫ মোসাদ এজেন্টের ছবি প্রকাশ করলো তুরস্ক

|

গ্রেফতারকৃত ১৫ মোসাদ এজেন্টের ছবি।

তুরস্কে অবস্থানরত ১৫ জন মোসাদ এজেন্টের ছবি প্রকাশ করেছে তুরস্ক। তবে ওই এজেন্টদের কারো নাম ও বয়স প্রকাশ করেনি ইস্তানবুল প্রশাসন। খবর জেরুজালেম পোস্টের।

আজ সোমবার (২৫ অক্টোবর) দুপুরে তুরস্কভিত্তিক গণমাধ্যম দ্য জেরুজালেম পোস্টের এক প্রতিবেদনে ওই মোসাদ এজেন্টদের ছবি প্রকাশ করা হয়।

ইস্তানবুলের দাবি, ৫টি স্লিপার সেলে ভাগ হয়ে ওই নেটওয়ার্ক তুরস্কে তাদের গোয়েন্দা কর্মকাণ্ড পরিচালনা করতো। প্রত্যেকটি সেলে কাজ করতো তিনজন করে স্পাই। গ্রেফতারকৃত গুপ্তচরদের শীর্ষ ব্যক্তিকে তুরস্কের গণমাধ্যমে এম.এ.এস ছদ্মনামে অভিহিত করছে। জানা গেছে, তিনি তুরস্কের কোনিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন।

গ্রেফতারকৃত আরেক শীর্ষ স্পাইকে তুর্কি গণমাধ্যম অভিহিত করছে এ.জে নামে। ইস্তানবুল প্রশাসন জানিয়েছে এ.জে একটি জার্মানিভিত্তিক প্রতিষ্ঠানে কাজ করতেন। ধারণা করা হচ্ছে যে, তিনি মোসাদের এ গুপ্তচর নেটওয়ার্কের ইনচার্জ ছিলেন। গ্রেফতারকৃত আরেক শীর্ষ গুপ্তচরকে এ.বি নামে অভিহিত করছে তুর্কি মিডিয়া। এ.বি’র কাজ ছিল তুরস্ক ফিলিস্তিনকে যেসব সুযোগ সুবিধা দিচ্ছে সেসবের তথ্য সংগ্রহ করে ইসরায়েলে পাচার করা।

এ.বি ২০১৫ সালের শেষের দিকে তুরস্কে এসেছিলেন। চলতি বছরের জুনে তিনি নিখোঁজ হয়েছেন বলে তুরস্কের কর্তৃপক্ষের কাছে রিপোর্ট করা হয়। মূলত তার ওপর থেকে নজর সরাতেই এই নিখোঁজের নাটক সাজানো হয় বলে গণমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে।

তুর্কি গণমাধ্যমের দাবি, গ্রেফতারকৃত মোসাদ এজেন্টরা সাধারণৎ তুরস্কে বসবাসরত ফিলিস্তিনিদের তথ্য সংগ্রহ করতেন। এছাড়াও এ এজেন্টরা বিভিন্ন গুরুত্বপূর্ণ রাষ্টিয় গোপনীয় তথ্য ও অর্থ পাচারসহ টার্গেট কিলিং এবং প্রোপাগান্ডা তৈরি ও ছড়ানোর কাজ করতেন বলে জানা গেছে।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর এক গোপন অভিযান চালিয়ে মোসাদ স্পাই সন্দেহে ওই ১৫ ব্যক্তিকে গ্রেফতার করে তুরস্ক।

/এসএইচ





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply