যুক্তরাজ্য, ইসরায়েলে ছড়িয়ে পড়া করোনার নয়া ভ্যারিয়েন্ট এবার ভারতে!

|

ভারতে করোনার সবশেষ ডেলটা প্লাস বা এওয়াই ফোর পয়েন্ট টু ভ্যারিয়েন্ট এবার ধরা পড়েছে ভারতেও। সম্প্রতি যুক্তরাজ্য ও ইসরায়েলে ছড়িয়ে ব্যাপকহারে ছড়িয়ে পড়েছে এই ভ্যারিয়েন্ট, যা এর আগে ভারতে করোনার দ্বিতীয় প্রবাহে অসংখ্য প্রাণহানি ঘটানো ডেলটা ভ্যারিয়েন্টের চেয়েও ‘অধিক সংক্রামক’ বলে মনে করছেন অনেকে। খবর ভারতের ইকোনমিক টাইমসের।

এদিকে এখনই সেভাবে ‘দুশ্চিন্তার কিছু নেই’ জানিয়ে ভারতের সার্স-কোভ-২ কনসোর্টিয়াম অন জেনোমিক্স (ইনসাকগ)-এর গবেষকরা বলছেন, ডেলটা ভ্যারিয়েন্টেরই নতুন এ সংস্করণের মাত্র ২০-৩০টি শনাক্তের ঘটনা ঘটেছে, যা ডেল্টা ভ্যারিয়েন্টে মোট শনাক্তের ১০০০ ভাগেরও এক ভাগ।

উল্লেখ্য, ইনসাকগ ভারতের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের একটি সংগঠন, যারা ভারতে কোভিড-১৯’র বিভিন্ন রকম ভ্যারিয়েন্টের জেনোম সিক্যুয়েন্সিং নিয়ে গবেষণা চালাচ্ছে। শনাক্তকৃতদের মধ্যে দুজন সেনা কর্মকর্তা, যারা মধ্যপ্রদেশের একটি ক্যান্টনমেন্টে কর্মরত।

প্রতিষ্ঠানটির প্রধান বিজ্ঞানী অনুরাগ আগারওয়ালের মতে, আপাতত এ পরিস্থিতি ঠিক সেরকম কোনো সমস্যার পর্যায়ে যায়নি। তাছাড়া এই ভাইরাসের বিকাশ নিয়ে এখনই মন্তব্য করা যাচ্ছে না।

এদিকে ১৫ হাজারেরও বেশি ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে যুক্তরাজ্যে। একে ‘ভ্যারিয়েন্ট আন্ডার ইনভেস্টিগেশন’ হিসেবে অভিহিত করছে দেশটি। অন্যদিকে ভ্যারিয়েন্ট সেদেশটিতে এখনও ‘ভ্যারিয়েন্ট অফ কনসার্ন’।

অনুরাগ আগারওয়াল অবশ্য জানান, ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টেরও ৩০-এর অধিক ধরন শনাক্ত হয়েছে। তবে এগুলোর একটাও ডেল্টা ভ্যারিয়েন্টের চেয়ে দ্রুত ছড়ায়, এখনও তেমনটি বলার মতো অবস্থায় আসা যায়নি।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply