খেলা দেখতে বসেছেন? যে যে বিষয় অবশ্যই মাথায় রাখবেন

|

ছবি: সংগৃহীত।

বাড়িতে পরিবারের সাথে বা বন্ধুদের সাথে কোনো চায়ের দোকানে বসে খেলা দেখার সময় এটি। টিভির পর্দায় বসে পছন্দের দলকে সমর্থন দিতে টান টান উত্তেজনাকর কয়েকটা ঘণ্টা কেটে যাবে চোখের পলকে। তবে এর ফলে চোখের ওপর যে চাপ পড়ছে ততা নিশ্চই মাথায় আছে? তাই জেনে নিন খেলা দেখতে পর্দার সামনে বসার আগে কোন কোন বিষয় মাথায় রাখবেন।

প্রথমত, টিভির পর্দার থেকে আপনার অবস্থানটি ঠিক করুন। প্রথমেই ঠিক করে নিন কোথায় বসবেন। মোটের উপর নিয়ম হলো যত ইঞ্চির পর্দা, তাকে ১০ দিয়ে ভাগ করে যে সংখ্যাটি পাওয়া যায়, তত ফুট দূরে বসা। অর্থাৎ ৬২ ইঞ্চির টিভি হলে, তার থেকে ৬.২ ফুট দূরে বসা উচিত। যদিও সামান্য অদল বদলে কোনো সমস্যা নেই। যেমন এ ক্ষেত্রে ৬ থেকে ৭ ফুট দূরে বসলেই হলো। তবেই টিভির ছবি সবচেয়ে ভাল ভাবে দেখা যাবে, চোখেও চাপ পড়বে না।

খেলা শেষ হতে অনেক রাত হবে। তাই রাতের খাবার খেলা শুরু আগেই তৈরি করে রেখে দিন। না হলে রাতের খাবার খেতে অনেক দেরি হয়ে যাবে এবং টানা খেলা দেখা এবং খাবারের অনিয়মের প্রভাব পড়বে শরীরে। খেলা দেখতে বসে পানির বোতল রাখুন হাতের কাছেই।

সাধারণত আমরা যখন খুব মন দিয়ে খেলা বা সিনেমা দেখি, আমাদের চোখের পলক পড়ার হার কমে যায়। তাতে চোখ শুকিয়ে যাওয়ার প্রবণতা বাড়ে। এই সময়ে সেটি মনে রাখা উচিত। সম্ভব হলে অ্যান্টি গ্লেয়ার জাতীয় কোনও চশমা পরে নিতে পারেন।

একই সাথে করোনা সংক্রমণের বিষয়টিও মাথায় রাখা দরকার। এই পরিস্তিতিতে জমায়েত এড়িয়ে চলা উচিত। তবে তা সম্ভব না হলে স্বাস্থ্যবিধি মেনেই খেলা দেখতে বসুন। প্রয়োজন ছাড়া মাস্ক খুলবেন না।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply