স্বাস্থ্য ভালো রাখতে সকাল কয়টায় ঘুম থেকে উঠবেন?

|

ছবি: সংগৃহীত।

রাতে তাড়াতাড়ি ঘুমাতে যাওয়া শরীরের পক্ষে ভাল। আবার স্বাস্থ্যরক্ষার জন্য ভোর ভোর উঠে পড়াও জরুরি। এমন কথা বলা হয়েই থাকে। এর কারণ একটিই, অন্ধকার হওয়ার পর থেকে শরীরের কর্মক্ষমতা কমতে থাকে। আবার সকালের দিকে কাজের ক্ষমতা থাকে তুঙ্গে।

কিন্তু সকালে ঠিক ক’টার সময়ে ঘুম থেকে উঠলে শরীরের জন্য সবচেয়ে ভাল? এই প্রশ্ন ঘুরপাক খায় অনেকেরই মনের মধ্যে। অনেকেই বলবেন, আগের রাতে কখন ঘুমিয়েছেন, তার উপরই নির্ভর করবে ঘুম থেকে ওঠার সময়। যদি রাত ১১টায় ঘুমাতে যান, তবে অন্তত ৭ ঘণ্টা ঘুমিয়ে সকাল ৬টায় উঠবেন। আরও ভাল হয় যদি আট ঘণ্টা ঘুমানো যায়। সে ক্ষেত্রে উঠবেন সকাল ৭টায়।

কিন্তু সত্যিই কি এই হিসাব এতটা সহজ? না কি ঘুম থেকে ওঠার সময় আগে থেকেই ঠিক করে রাখতে হবে?

চিকিৎসকদের পরামর্শ হলো, সকালে ওঠার সময়টি আগে থেকে ঠিক করে রাখা জরুরি। কোন সময়ে দিন শুরু করলে সুবিধা, তা ঠিক করতে হবে নিজেকেই। সেই মতোই উঠতে হবে ঘুম থেকে। সে সকাল ৬টা না কি ৭টা, তা নিজে ঠিক করা ভাল।

তবে কোনো ভাবেই কম ঘুম শরীরের জন্য ভাল নয়। ফলে সকালে ওঠার সময়ের উপর নির্ভর করবে রাতে ঘুমাতে যাওয়ার সময়ও। রাতে অন্তত যাতে ৭-৮ ঘণ্টা ঘুম হয়, সে দিকেই নজর দিতে হবে। রাত ১২টার সময়ে ঘুমাতে গেলে সকালে ৭টার আগে না ওঠাই ভাল বলে মত দিচ্ছেন চিকিৎসকরা।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply