‘যা হওয়ার কথা হয়নি, যা চেয়েছি তা পাইনি’

|

যা হওয়ার কথা তা হয়নি, যা চেয়েছি তা পাইনি। পাকিস্তানের কাছে ১০ উইকেটে হারের পর এমন স্বীকারোক্তি ভারতীয় অধিনায়ক ভিরাট কোহলির। আক্ষেপ করে কোহলি বললেন, প্রতিপক্ষের কাছে রীতিমতো উড়ে গেছে তার দল।

অন্যদিকে, ম্যাচসেরা পাকিস্তানি পেসার শাহিন শাহ আফ্রিদির দাবি, দ্রুত উইকেট নেয়ার পরিকল্পনা সফল হওয়ায় এসেছে এমন জয়।

রুবার্ট ব্রুসের গল্পটা সবারই জানা। ৭ বারের চেষ্টায় রাজত্ব ফিরে পেয়ে গড়েছেন অধ্যাবসায়ের অনন্য নজির। পাকিস্তানে সেখানে ধৈর্য্যের পরীক্ষা দিয়েছে তারচেয়েও বেশি। ১৩ বারের চেষ্টায় বিশ্বকাপে পাকিস্তানের ভারত বধ। যার শুরুর নায়ক তরুণ পেসার শাহিন শাহ আফ্রিদি। রোহিত, রাহুল ও ভিরাটের উইকেট নিয়ে ভারতকে তিনিই আটকেছেন ১৫১ রানে।

শাহিন বলেন, বিশ্বকাপে এই প্রথম আমরা ভারতকে হারিয়েছি। এর জন্য আমি গর্বিত। জানতাম, দ্রুত উইকেট নিতে পারলে আমাদের জন্য ভালো হবে। আর সেটাই কাজে দিয়েছে। আমার পরিকল্পনা ছিল যত বেশি সম্ভব সুইং করানো। এখানে খুব একটা সুইং পাওয়া যায় না। তবে আমি চেয়েছি দলকে ব্রেকথ্রু এনে দিতে এবং শতভাগ চেষ্টা করতে।

চির প্রতিদ্বন্দ্বীর কাছে ১০ উইকেটের পরাজয়। এমন হারের কোন ব্যাখ্যা নেই ভারতীয় অধিনায়কের কাছে। নিজে ৫৭ রানের ইনিংস খেললেও তা যথেষ্ট ছিলো না। তাইতো ক্যারিয়ারে অধিনায়ক হিসেবে বাজে সময় পার করা কোহলি মেজাজ হারিয়েছে সংবাদ সম্মলনেও। ভারতীয় এই অধিনায়ক বলেন, দ্রুত তিন উইকেট পড়ে গেলে সেখান থেকে ঘুরে দাঁড়ানো খুব কঠিন। বিশেষ করে পরে যখন শিশির প্রভাব ফেলে। তবে পাকিস্তানের মানসম্মত বোলিং আমাদের হাত খুলে খেলতে দেয়নি। সত্যিকার অর্থে আমরা যা চেয়েছি সেটা কার্যকর করতে পারিনি। কৃতিত্ব তাদেরই প্রাপ্য। তারা আজ আমাদের উড়িয়ে দিয়েছে।

দল হিসেবে কেন আনপ্রেডিক্টেবল, এই ১০ উইকেটের এই জয়ে তার প্রমাণ পাকিস্তান আরও একবার দিলো। টি-টোয়েন্টিতে উইকেটের ব্যবধানে সবচেয়ে বড় জয়টি পেলো তারাই।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply